ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আমরণ অনশনে নন-এমপিও শিক্ষকরা

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৮, ৩১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আমরণ অনশনে নন-এমপিও শিক্ষকরা

ছবি : শাহীন ভূইয়া

নিজস্ব প্রতিবেদক : এমপিও ভুক্তির দাবিতে আমরণ অনশন শুরু করেছেন নন-এমপিওভুক্ত শিক্ষকরা।

রোববার সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এ অনশন শুরু করেন।

এর আগে গত ২৬ ডিসেম্বর থেকে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফাউন্ডেশনের ব্যানারে অবস্থান কর্মসূচি পালন করছিলেন তারা।

অনশনের এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ দেশবাসীর জন্য বিশেষ মোনাজাত করেন শিক্ষকরা। রাজশাহীর বাগমারা উপজেলার মানিগ্রাম দাখিল মাদ্রাসার শিক্ষক মাওলানা তহুরুল ইসলাম মোনাজাত পরিচালনা করেন। মোনাজাতে তিনি প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করে দেশবাসীর জন্য দোয়া করেন।

ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘দেশের ৯৮ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি ব্যবস্থাপনা নির্ভর। এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও কারিগরি মাদ্রাসা রয়েছে। বিভিন্ন স্তরে পাঁচ-ছয় হাজারের বেশি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায় আছে, যা এই স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের এক-চতুর্থাংশ।

তিনি বলেন, ‘এসব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত ৮০ হাজারেরও অধিক শিক্ষক-কর্মচারী ২০ লাখেরও বেশি শিক্ষার্থীকে পাঠদানের কাজে নিয়োজিত রয়েছেন। কিন্তু প্রায় ১৫ বছর ধরে তারা মানবেতর জীবনযাপন করছেন। তাই শিক্ষাপ্রতিষ্ঠানে মানসম্পন্ন শিক্ষাদান কার্যক্রম চালানো অসম্ভব হয়ে পড়েছে।’



রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৭/ইয়ামিন/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়