ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘রোহিঙ্গাদের ফেরত পাঠানোর চেষ্টা চলছে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রোহিঙ্গাদের ফেরত পাঠানোর চেষ্টা চলছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক : মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে চুক্তির মাধ্যমের রোহিঙ্গাদের ফেরত পাঠানোর চেষ্টা চলছে। আর সেই প্রচেষ্টার অংশ হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধিদল মিয়ানমার গেছেন।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভা নিয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভায় রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। আসলে আমরা দুই দেশ নেক্সট ডোর নেইবার। কূটনৈতিকভাবে আমাদের সমস্যার সমাধান করতে হবে। আমরা সেই চেষ্টাই করে যাচ্ছি।

সচিব আরো বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হলে মিয়ানমারকেও লাগবে। তাদের সঙ্গে নিয়েই আমাদের চলতে হবে। এটা হলো মূল মেসেজ। 

‘তারা যদি অ্যাগ্রেসিভ আচরণ করে, আমরাও যদি এরকম অ্যাগ্রেসিভ আচরণ করি তাহলে সমস্যার সমাধান করতে পারবো না। আলাপ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে, এজন্য আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী মিয়ানমার গেছেন’, বলেন সচিব।

রোহিঙ্গা ফেরতের বিষয়টি কী পর্যায়ে জানতে চাইলে শফিউল আলম বলেন, আমাদের কাগজপত্র বা চুক্তি অনেকদূর এগিয়েছে, উনারা যে অ্যাগ্রিমেন্ট দিয়েছেন ১৯৯২ সালের চুক্তির আলোকে, সেটা কারেকশন, রিকারেকশন-এগুলো প্রক্রিয়া হয়। উনারা কারেকশন করে আমাদের কাছে দেয়, আমাদের বক্তব্য থাকলে তাদেরকে দেওয়া হয়। এখন আদান-প্রদান চলছে। হয়তো স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফরের মাধ্যমে চূড়ান্ত হতে পারে। দুইপক্ষ যদি বিষয়গুলোতে একমত হয়ে যায় তাহলে হয়তো রোহিঙ্গাদের ফেরত নেওয়া বা প্রত্যাবাসন শুরু হবে। এমওইউ হয়ে গেছে মোটামুটিভাবে, তার আলোকে সবকিছুই আগাবে।

সচিব আরো বলেন, ১৯৭৮ সাল থেকে বাংলাদেশে প্রায় একলাখ রোহিঙ্গা বাংলাদেশে আসে। এসব রোহিঙ্গাসহ সম্প্রতি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা প্রায় ৯ লাখে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, সোমবার সকালে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সচিব, পুলিশের মহাপরিদর্শক, বিজিবির মহাপরিচালক, কোস্টগার্ডের মহাপরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৭/নঈমুদ্দীন/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়