ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে আফগানিস্তান চ্যাম্পিয়ন

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৮, ২১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে আফগানিস্তান চ্যাম্পিয়ন

আফগানিস্তানের খেলোয়াড়দের জয়োল্লাস

ক্রীড়া ডেস্ক : ৮টি দেশকে নিয়ে ১৪ জানুয়ারি থেকে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়োজন করা হয় জেডার্ট টি-টোয়েন্টি চ্যালেঞ্জ কাপ। শুক্রবার রাতে চ্যালেঞ্জ কাপের ফাইনালে আয়ারল্যান্ডকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আফগানিস্তান।

এই টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে ছিল আফগানিস্তান, আয়ারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও নামিবিয়া। ‘বি’ গ্রুপে ছিল স্কটল্যান্ড, ওমান, হংকং ও নেদারল্যান্ডস। ‘এ’ গ্রুপ থেকে সেমিফাইনালে ওঠে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। আর ‘বি’ গ্রুপ থেকে স্কটল্যান্ট ও ওমান।

শুক্রবার রাতে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় ওমান ও আফগানিস্তান। ওমানকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে ওঠে আফগানিস্তান। আর দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয় স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড। ম্যাচে স্কটল্যান্ডকে ৯৮ রানের বড় ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠে আয়ারল্যান্ড।

সেমিফাইনালে স্কটল্যান্ডের বিপক্ষে ২১১ রান করলেও ফাইনালে এসে খুবই বাজে খেলে আইরিশরা। শুক্রবার রাতেই ফাইনালে প্রথমে ব্যাট করতে নেমে আফগানিস্তানের বোলারদের বোলিং তোপে পড়ে আয়ারল্যান্ড। তাতে ১৩.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৭১ রানের বেশি করতে পারেনি। ব্যাট হাতে পল স্টার্লিং সর্বোচ্চ ১৭ রান করেন। অপরাজিত ১০ রান করেন গ্রেগ থম্পসন। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেনি।

বল হাতে আফগানিস্তানের মোহাম্মদ নবী ২.২ ওভার বল করে ১০ রান দিয়ে নেন ৪ উইকেট! ২টি করে উইকেট নেন আমির হামজা, ফরিদ আহমেদ ও করিম জানাত।

৭২ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৭.৫ ওভারে কোনো উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানরা। ব্যাট হাতে উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ ৪০ বলে ৯ চার ও ১ ছক্কায় ৫২ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ৮ বলে ৩ চারে ১৭ রান করে অপরাজিত থাকেন নওরোজ মঙ্গল।

ম্যাচসেরা নির্বাচিত হন আফগানিস্তানের মোহাম্মদ নবী। সিরিজ সেরার পুরস্কারও তার হাতেই ওঠে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়