ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ই-কমার্স খাতে ব্যবসা ক্ষেত্রে সুচিন্তিত পরিকল্পনা গ্রহণের আহ্বান

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ২০ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ই-কমার্স খাতে ব্যবসা ক্ষেত্রে সুচিন্তিত পরিকল্পনা গ্রহণের আহ্বান

অর্থনৈতিক প্রতিবেদক : ই-কমার্স খাতের বিপুল সম্ভাবনাকে কাজে লাগাতে এ খাতের উদ্যোক্তাদের ব্যবসা পরিচালনার ক্ষেত্রে যথাযথ কারিগরি জ্ঞান অর্জন ও সুচিন্তিত পরিকল্পনা গ্রহণের ওপর গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এফবিসিসিআই এবং ফ্রেডরিখ ন্যুউম্যান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ই-কমার্স এন্ড ডিজিটাল মার্কেটিং ফর এসএমই শীর্ষক দুইদিনব্যাপী কর্মশালার শেষ দিনে এ কথা বলেন বক্তারা।

বক্তারা বলেন, ব্যবসা পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনীয় প্রযুক্তিজ্ঞান, পণ্য ও ক্রেতাদের উপর যথাযথ সমীক্ষা এবং উদ্যোক্তাবান্ধব ই-কমার্স নীতিমালা প্রণয়ণ করা জরুরি।

কর্মশালায় এফবিসিসিআই-এর অধিভূক্ত বিভিন্ন চেম্বার এবং এসোসিয়েশনের ৫৫ জন প্রতিনিধি অংশ নেন। অংশগ্রহণকারীরা তাদের ই-কমার্স ব্যবসা পরিচালনার অভিজ্ঞতা এবং ব্যবসা পরিচালনায় উদ্ভুত সমস্যাবলী নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এফএনএফ- এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. নাজমুল হোসেন, অভলিয়া ডিজিটাল এন্ড ই-কমার্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো: জুবায়ের আরিফিন, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপক (আইসিটি) মো: মোস্তাফিজুর রহমান, গুপী-বাঘা প্রডাকশন্স লিমিটেড-এর বিপণন প্রধান নুজহাতুল কাওনাইন। রিসোর্স পারসোনেল হিসেবে এফবিসিসিআই- এর সিনিয়র সহকারি সচিব মাহমুদ উর রহমান ও শাহমিনা ইশা মান্নান কর্মশালা পরিচালনা করেন।

কর্মশালায় অংশগ্রহণকারীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। এফবিসিসিআই পরিচালক মো: ইউসুফ আশরাফ এবং হাফেজ হারুন অর রশিদ এই সার্টিফিকেট বিতরণ করেন।

উল্লেখ্য, এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত মহাসচিব হোসাইন জামিল সোমবার এই কর্মশালার উদ্বোধন করেন।

প্রতিষ্ঠান ও ব্যবসা ক্ষেত্রে ডিজিটালকরণ, ই-কমার্স, স্মার্ট সিটি ইত্যাদি বিষয়ে ফ্রেডরিখ ন্যুউম্যান ফাউন্ডেশন এবং এফবিসিসিআই ধারাবাহিকভাবে বিভিন্ন সেমিনার ও কর্মশালার আয়োজন করে আসছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৮/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়