ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইইউ-ন্যাটোর পাশেই থাকছে যুক্তরাষ্ট্র

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইইউ-ন্যাটোর পাশেই থাকছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট ন্যাটোর পাশে থাকতে প্রতিশ্রুতিবদ্ধ। সোমবার ব্রাসেলসে এই দুই জোটের নেতাদের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেছেন।

গত জানুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচনের পর ইইউ ও ন্যাটো নিয়ে একের পর এক কড়া মন্তব্য করেছেন ট্রাম্প। গত মাসে ট্রাম্প বলেছিলেন, ইইউ থেকে ব্রিটেনের মতোই অন্য দেশগুলোর বেরিয়ে যাওয়া উচিৎ। এছাড়া নির্বাচনের আগে তিনি বলেছিলেন, ন্যাটোর দেশগুলোকে যুক্তরাষ্ট্রের অংশগ্রহণ নিশ্চিত করতে আরো বেশি হারে চাঁদা দিতে হবে।

ব্রাসেলসে সংবাদ সম্মেলনে পেন্স বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সহযোগিতা ও অংশীদারিত্ব বজায় রাখতে যুক্তরাষ্ট্র জোর প্রতিশ্রুতিবদ্ধ। নিজেদের মধ্যে পার্থক্য যাই থাকুক না কেন, আমাদের দুটি মহাদেশ একই ঐতিহ্য, মূল্যবোধ, সর্বোপরি শান্তি এবং স্বাধীনতা, গণতন্ত্র ও আইনের শাসনের মাধ্যমে উন্নয়নেন একই উদ্দেশ্য ভাগভাগি করে।

বৈঠক নিয়ে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের গলায় স্বস্তির সুরই ছিল। তিনি বলেছেন,  ‘এই বৈঠকের জন্য ধন্যবাদ। আমাদের সত্যিকারার্থেই এটা প্রয়োজন ছিল।’



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়