ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট হচ্ছেন তাজানি

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৪, ১৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট হচ্ছেন তাজানি

ইউরোপীয় পার্লামেন্টের নবনির্বাচিত প্রেসিডেন্ট অ্যান্টোনিও তিজানি

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট হচ্ছেন ইতালির রক্ষণশীল রাজনীতিক অ্যান্টোনিও তাজানি।

৬৩ বছর বয়সি তাজানি ইতালির প্রাক্তন প্রেসিডেন্ট সিলভিও বার্লুসকোনির মুখপাত্র ছিলেন। তিনি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক্তন কমিশনারও ছিলেন।

ইতালিরই আরেক প্রার্থী জিয়ানি পিটেলাকে হারিয়ে ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্টের পদ নিশ্চিত করেছেন তাজানি। বিদায়ী প্রেসিডেন্ট জার্মানির মার্টিন শ্লুজের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।

ইইউর আইন রোধ বা সংশোধনের ক্ষমতা রাখে ইউরোপীয় পার্লামেন্ট। ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার চুক্তির বিষয়ে চূড়ান্ত রায় দেবে এই পার্লামেন্ট।

পার্লামেন্টের প্রেসিডেন্ট পদে নির্বাচনে শেষ পর্যন্ত তিজানি পেয়েছেন ৩৫১ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বী ইতালির সমাজবাদী রাজনীতিক পেয়েছেন ২৮২ ভোট। চার দফা ভোটের পর তিজানির বিজয় নিশ্চিত হয়েছে।

ইউরোপীয় পার্লামেন্টে তিজানি ইউরোপীয় পিপল’স পার্টি (ইপিপি) গ্রুপের প্রার্থী। হাড্ডাহাড্ডি লড়াইয়ের এক পর্যায়ে ইপিপি পার্লামেন্টের উদারপন্থি গ্রুপ এএলডিই-এর সঙ্গে জোটবদ্ধ হতে সম্মত হওয়ায় বিজয় নিশ্চিত করতে পেরেছেন তিজানি। এএলডিই গ্রুপের প্রার্থী গাই ভারহফস্টাড শেষ মুহূর্তে প্রার্থিতা প্রত্যাহার করায় প্রেসিডেন্ট পদে তিজানির জয়ের পথ সুগম হয়ে যায়।

গত বছর আগস্ট মাসে ইতালিতে ভয়াবহ ভূমিকম্পে নিহতদের স্মরণে ও সন্ত্রাসী হামলায় আহত সবার উদ্দেশে বিজয় উৎসর্গ করেছেন তিজানি। এক সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, ‘কঠিন অবস্থায় বসবাসকারীদের প্রতি আমাদের মনোযোগ দিতে হবে।’

তিজানির বিজয়ের মধ্য দিয়ে ইইউর শীর্ষ তিন প্রতিষ্ঠান ইউরোপীয় কমিশন, ইউরোপীয় কাউন্সিল ও ইউরোপীয় পার্লামেন্টের ক্ষমতা মধ্য-ডানপন্থিদের দখলে চলে গেল।

ইউরোপীয় পার্লামেন্টে ইপিপি সবচেয়ে বড় গ্রুপ। দ্বিতীয় বৃহত্তম গ্রুপ সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্রেটিক (এসঅ্যান্ডডি)- এই গ্রুপ থেকে প্রার্থী হন পিটেলা। এএলডিই পার্লামেন্টের চতুর্থ বৃহত্তম গ্রুপ।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 


রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ/ এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়