ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইতিবাচক প্রবণতায় রমজানের লেনদেন সম্পন্ন

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৯, ২৪ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইতিবাচক প্রবণতায় রমজানের লেনদেন সম্পন্ন

অর্থনৈতিক প্রতিবেদক : রমজান মাসের শেষ সপ্তাহে দেশের উভয় শেয়ারবাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন সম্পন্ন হয়। এ সময় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের সঙ্গে বেড়েছে সব ধরনের সূচক। সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে ৪ দিনই বেড়েছে সূচক।

আলোচিত সপ্তাহটিতে লেনদেন বেড়েছে প্রায় ৩৪ শতাংশ। আর প্রধান সূচক বেড়েছে ২ দশমিক ৩৯ শতাংশ। এর আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহের লেনদেন ছিল ঊর্ধ্বমুখী। এর আগের সপ্তাহে দেশের উভয় শেয়ারবাজারে মিশ্র প্রবণতায় লেনদেন সম্পন্ন হয়। উভয় শেয়ারবাজারেই লেনদেন কমেছে। একই সঙ্গে কমে সব ধরনের সূচকও। এর মধ্যে ডিএসই লেনদেন কমে প্রায় ১৭ শতাংশ।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩০ দশমিক ৭৫ পয়েন্ট বা ২ দশমিক ৩৯ শতাংশ। ডিএসই-৩০ সূচক বেড়েছে ৪০ দশমিক ১১ পয়েন্ট বা ১ দশমিক ৯৭ শতাংশ। আর ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ২৩ দশমিক ৯৪ পয়েন্ট বা ১ দশমিক ৯০ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ২৫৭টির দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৫২টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম। এগুলোর ওপর ভর করে সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ১০৩ কোটি ৫৬ লাখ ৮৮ হাজার ১২৯ টাকার শেয়ার। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৩১৭ কোটি ৪৪ লাখ ১৭ হাজার ৭৯৩ টাকা। অর্থাৎ গত সপ্তাহে মোট লেনদেন বেড়েছে ৭৬৮ কোটি ১২ লাখ ৭০ হাজার ৩৩৬ টাকা বা ৩৩ দশমিক ৯২ শতাংশ।

আর সপ্তাহজুড়ে মোট লেনদেনের ৯১ দশমিক ১৪ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এ ছাড়া বাকি ২ দশমিক ৮৪ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৩ দশমিক ৬২ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ২ দশমিক ৪০ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

আর সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ২৪১ দশমিক ০৭ পয়েন্ট বা ২ দশমিক ৩৫ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৭টি কোম্পানির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ১৯৫ কোটি ৮৫ লাখ ৪৫ হাজার টাকা।

প্রসঙ্গত, ঈদুল ফিতর উপলক্ষে গত ২৩ জুন থেকে ২৭ জুন পর্যন্ত পুঁজিবাজারের লেনদেন বন্ধ রয়েছে। ২৮ জুন যথারীতি লেনদেন চলবে পুঁজিবাজারে।




রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৭/আশিক/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়