ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ইভিএমে ভোট সুরক্ষা পাবে’

এম.শাহীন গোলদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ইভিএমে ভোট সুরক্ষা পাবে’

সাতক্ষীরা সংবাদদাতা : ‘‘ইভিএম (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিতে কারো ভোট বাতিল হওয়ার সুযোগ নেই। ভোটার ভোট তার কাঙ্ক্ষিত প্রার্থীর অনুকূলে গেছে কি না, তা তিনি নিশ্চিত হতে পারবেন বুথের মধ্যেই। আর খুব অল্প সময়ে ভোট গণনা শেষ হবে। ফল পেতেও বেগ পেতে হবে না।’’

ইভিএম পদ্ধতিতে ভোট দেওয়ার ধারণা দিতে গিয়ে সাতক্ষীরার জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার এস এম মোস্তফা কামাল এই তথ্য তুলে ধরেন।

এ সময় তিনি বলেন, কোনো সংশয়, সন্দেহ কিংবা অনিশ্চয়তা নেই, ভোটাররা নির্বিঘ্নে ভোট দেবেন। এ জন্য ভোট কেন্দ্রে যেমন ব্যালট বাক্স লাগবে না, তেমনি ব্যালট পেপার লাগছে না। সাধারণ ভোটারদের এ বিষয়ে অবহিত করতে সাতক্ষীরার বিভিন্ন এলাকায় প্রচারণা চালানো হবে।

বুধবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ইভিএম বিষয়ে সাংবাদিকদের নিয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। এ সময় ইভিএম মেশিন নিয়ে তার প্রয়োগ ও ভোটদান পদ্ধতি তুলে ধরে প্রশিক্ষণ দেন টেকনিক্যাল এক্সপার্ট সাইফুর রহমান শাহাবুদ্দিন ও নির্বাচন কমিশনের নুরজ্জামান শাওন।

সভায় সহকারী রিটার্নিং অফিসার ও সদর উপজেলা নির্বাহী অফিসার তহমিনা খাতুন, জেলা তথ্য অফিসার মোজাম্মেল হক, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

দেশের কোনো জেলা শহর সাতক্ষীরার সদর আসনে এই প্রথম ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হচ্ছে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, ‘‘এতে আপনার আমার ভোটের সুরক্ষা হবে। শতভাগ স্বচ্ছতা নিশ্চিত হবে। দ্রুত সময়ে ভোট গ্রহণ ও গণনা সম্ভব হবে। যেহেতু ইভিএম মেশিনে ইন্টারনেট সংযোগ থাকছে না, সেজন্য হ্যাকিং হওয়ার সুযোগ নেই। এমনকি বিদ্যুত না থাকলেও সমস্যা নেই, কারণ ইভিএম চলবে ব্যাটারির শক্তিতে।’’

তিনি বলেন, ভোটার বাটনে চাপ দিলে দেখতে পাবেন তার কাঙ্ক্ষিত প্রার্থীর নাম ও প্রতীক। এরপর তিনি নিচের সবুজ বাটনে চাপ দিলে নিশ্চিত হবেন, তার ভোট যথাস্থানে পড়েছে।

জেলা প্রশাসক এ বিষয়ে সকলকে অবহিত করার আহ্বান জানিয়েছেন। 



রাইজিংবিডি/সাতক্ষীরা/৫ ডিসেম্বর ২০১৮/শাহীন গোলদার/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়