ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইরানে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত, নিহত ১৫

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১১, ২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরানে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক : সরকারবিরোধী বিক্ষোভে ইরানে নিহতের সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়িয়েছে।

দেশটিতে মঙ্গলবার ষষ্ঠ দিনের মতো সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হয়। এতে এক পুলিশ সদস্য ও ২ বিক্ষোভকারী নিহত হয়েছেন।

এদিকে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এই বিক্ষোভকে ‘কিছুই না’ বলে উল্লেখ করেছেন।  ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, এখন পর্যন্ত বিক্ষোভে এক পুলিশ সদস্য ও ১৪ জন বিক্ষোভকারী মারা গেছেন। এছাড়া বিক্ষোভ সারা দেশে ছড়িয়ে পড়েছে। প্রায় ৪০০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

খবরে বলা হয়েছে, পুলিশ স্টেশন ও সামরিক ঘাঁটি দখলে নেওয়ার চেষ্টাকারী ‘সশস্ত্র বিক্ষোভকারীদের’ হটিয়ে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সোমবার সন্ধ্যায় তেহরানের ইংহেলেব স্কয়ারের কাছে বিক্ষোভকারীরা বিক্ষোভ করলে পুলিশ কাঁদানি গ্যাস ও জলকামান নিক্ষেপ করে। কাঁদানি গ্যাসে মিলাদ নামে এক তরুণের চোখ আঘাতপ্রাপ্ত হয়। তিনি বলেন, চুপ থাকার চেয়ে এটা উত্তম।

বিক্ষোভে অংশ না নেওয়া ৫২ বছর বয়সি আসলান নামে এক ব্যক্তি বলেন, বিক্ষোভকারীরা যে বৈষম্যের শিকার হচ্ছে তা জানানোর জন্য একটা প্ল্যাটফর্ম দরকার। একই সঙ্গে সরকারেরও উচিত তাদের সেই সুযোগ দেওয়া।

খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় জীবনমান ঠিক রাখতে হিমশিম খাওয়া জনগণ সরকারের নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বৃহস্পতিবার মাশহাদ শহরে বিক্ষোভ করে। পরে তা সরকারবিরোধী বিক্ষোভে রূপ নিয়ে সারা দেশে ছড়িয়ে পড়ে।

ইরানি কর্তৃপক্ষ অভিযোগ করে, ইরানের ইসলামী  বিপ্লবের বিরোধীরা ও বিদেশি শক্তির দালালরা এই অসন্তোষ ছড়িয়ে দেওয়ার নেপথ্যে কাজ করছে।



তথ্যসূত্র : আলজাজিরা



রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৮/ইভা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়