ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘ইসলামি-আধুনিক শিক্ষা সমন্বয়ের উদ্যোগ নেওয়া হয়েছে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ২৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ইসলামি-আধুনিক শিক্ষা সমন্বয়ের উদ্যোগ নেওয়া হয়েছে’

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ইসলামি শিক্ষাকে আধুনিক শিক্ষার সাথে সমন্বয় করার উদ্যোগ নেওয়া হয়েছে।

শুক্রবার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটরিয়ামে ‘ফাজিল অনার্স শিক্ষার মান উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এ আলোচনা সভার আয়োজন করে।

মন্ত্রী বলেন, ইসলামি শিক্ষার উন্নয়ন, ইসলামের বিভিন্ন বিষয়ে গবেষণার জন্য ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। এর মাধ্যমে এ দেশের আলেম সমাজের শত বছরের দাবি পূরণ করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের আওতায় ৫২টি মাদরাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। এর ফলে ইসলামের ব্যাপক চর্চা গড়ে উঠবে।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য আলাদা আইন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়কে পূর্নাঙ্গ রূপ দিতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস ও নতুন ভবন নির্মাণের জন্য ৪৮৪ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

তিনি আরো বলেন, মাদরাসা শিক্ষকদের বেতন ভাতা এবং মর্যাদার তারতম্য দূর করা হয়েছে। তাদের মর্যাদা ও বেতন ভাতা সাধারণ শিক্ষকদের সমান করা হয়েছে। মাদরাসায় আধুনিক শিক্ষার সমন্বয় করে আইসিটি, বিজ্ঞান এবং বাংলা-ইংরেজি চালু করা হয়েছে। ফলে মাদরাসা শিক্ষার্থীদের জন্য সব ধরনের চাকরির সুযোগ উন্মুক্ত হয়েছে। তারা একদিকে যেমন ভালো আলেম হবেন, তেমনি ভালো অফিসারও হতে পারবেন। মাদরাসায় অনার্স শিক্ষার মান উন্নয়নে সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন তিনি। কোর্সগুলোর সিলেবাস ও কারিকুলাম উন্নয়নে তিনি সংশ্লিষ্টদের সুপারিশমালা তৈরিরও পরামর্শ দেন। ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে কেউ যাতে শিক্ষার্থীদের বিভ্রান্ত করতে না পারে, সেজন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে আলেম সমাজের প্রতি আহ্বান জানান তিনি।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বক্তব্য রাখেন। সভায় দেশের সব ফাজিল (অনার্স) মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও সংশ্লিষ্ট শিক্ষকরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৭/আসাদ/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়