ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইসিআর বাতিলের দাবি রেস্তোরাঁ মালিক সমিতির

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ২৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসিআর বাতিলের দাবি রেস্তোরাঁ মালিক সমিতির

অর্থনৈতিক প্রতিবেদক : সাধারণ হোটেল-রেস্তোরাঁগুলোতে বাধ্যতামূলকভাবে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) মেশিন বসানোর সিদ্ধান্ত বাতিলের প্রস্তাব দিয়ছে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় সংগঠনটির সভাপতি খন্দকার রুহুল  আমিন এ প্রস্তাব করেন।

সংগঠনটির পক্ষে খন্দকার রুহুল আমিন বলেন, রাজস্ব আদায়ে এনবিআরকে আগে হয়রানিমুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে। একই সঙ্গে ঢাকা-চট্টগ্রামে কিছু অভিজাত মিষ্টির দোকান ছাড়া সারা দেশে সব দই-মিষ্টির দোকানের ক্ষেত্রে সেবার বিনিময়ে প্রাপ্ত অর্থের ২০ শতাংশের ওপর ভ্যাট দাবি করছি।

কুরিয়ারের ক্ষেত্রে ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৪ শতাংশ করার প্রস্তাব করেছে কুরিয়ার সার্ভিসেস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (সিএসএবি)।

অসম প্রতিযোগিতা নিরসনে প্যাকেজ ভ্যাট করার প্রস্তাব করেন বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ রহিম। একই সঙ্গে খাদ্য সংরক্ষণের যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে শুল্ক কমানোসহ বাড়িভাড়া ভ্যাটমুক্ত রাখার দাবি জানান তিনি।

প্রাক বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘এনবিআর এসব প্রস্তাব গুরুত্বসহকারে বিবেচনা করবে।আপনাদের দেওয়া রাজস্ব যাতে সঠিকভাবে নিতে পারি তার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।’

নতুন ভ্যাট আইন প্রসঙ্গে এনবিআরের ভ্যাট সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন বলেন, নতুন ভ্যাট আইনে ঘরে বসেই অনলাইনে নিবন্ধন ও রিটার্ন দাখিল করা যাবে। এতে ব্যবসায়িক হিসাব রাখা পুরনো আইনের তুলনায় অনেক বেশি সহজ হবে। আগামী অর্থবছর অর্থ্যাৎ ১ জুলাই থেকে এ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে।

তিনি জানান, ভ্যাট আইনের জটিলতা নিরসনে হটলাইন সেবা চালু হয়েছে। যে কেউ ১৬৫৫৫ এর কল করে ভ্যাট সেবা নিতে পারবেন।

প্রাক বাজেট আলোচনায় সংগঠনগুলোর নেতৃবৃন্দ এবং এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়