ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঈদে ট্রেন্ডি পোশাক পেতে চাইতাম : নিলয়

কবি স্বরলিপি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১২, ৩০ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদে ট্রেন্ডি পোশাক পেতে চাইতাম : নিলয়

যে দিনগুলো চলে যায় সেই দিনে ফিরে যাওয়া যায় কেবল স্মৃতির মাধ্যমে। কখনো কখনো স্মৃতি নিজেই ফিরে আসে একই আদলে, একই সৌন্দর্যে। ঠিক যেমন ঈদ। সকালে ঘুম থেকে ওঠা, মায়ের হাতের সেমাই খাওয়া। তারপর দলবেঁধে ঈদগাহ যাওয়া। সারা রাস্তায় গমগম শব্দ ওঠে। বাতাসে মিশে থাকে আতরের ঘ্রাণ- এসব ভোলা যায় না।

ঈদের আগে থেকেই চারপাশে কি দারুণ উৎসব-উৎসব আমেজ। মানুষগুলো অনেক হাসি-খুশি থাকে। এই বিষয়টা ঠিক আগের মতোই আমাকে আন্দোলিত করে। ভেতরের সেই শিশু নিলয় আমাকে নিয়ে যায় স্মৃতির কাছাকাছি।

আমি পরিবারের ছোট সন্তান। ফলে সবার আদরের ছিলাম। ছোট হলে যা হয় আরকি; একটু আহ্লাদি, বেশি বেশি আবদার করা- এর সব কিছুই আমার ভেতরে ছিল। ফ্যাশন খুব বুঝতাম তা বলছি না! কিন্তু যে সমযে যে পোশাক খুব চলতো মানে ট্রেন্ডি পোশাকটা পেতে চাইতাম। চাই মানে দিতেই হবে- এমন একটা ব্যাপার ছিল।

নতুন পোশাক পরে বাবার সাথে নামাজ পড়তে যাওয়া, বড়রা বড়দের সাথে কোলাকুলি করতো আমরা ছোটরা ছোটদের সাথে কোলাকুলি করতাম। নামাজ শেষ হওয়ার সাথে সাথে একজন আরেকজনের সাথে কোলাকুলি করছে- এই দৃশ্য খুব ভালো লাগতো, এখনও লাগে। এটা এমন একটা রীতি যার মাধ্যমে মানুষ রাগ ভুলে, অভিমান ভুলে একজন আরেকজনের খুব কাছাকাছি চলে আসে। খুব সাময়িক একটা ব্যাপার কিন্তু দারুণ প্রভাব ফেলে। আমার মনে হয়, এই আবেদনটা মানুষের মাঝে সব সময় যদি থাকতো…।

অনুলিখন : স্বরলিপি



রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৭/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়