ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ঈদে তৃণমূলে রাজনীতিকদের নির্বাচনী মহড়া

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৩, ২৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদে তৃণমূলে রাজনীতিকদের নির্বাচনী মহড়া

নৃপেন রায় : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে লক্ষ্য করে ঈদের মাঠে নির্বাচনী মহড়ায় নেমে পড়েছে টানা মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ নির্বাচনমুখী দলগুলো। টানা মেয়াদে ক্ষমতার বাইরে থাকা বিএনপিও ঈদুল ফিতরকে টার্গেট করে ভোটের মাঠে নেমেছে। জাতীয় পার্টিসহ অন্য দলগুলোও ঈদের মাঠে নির্বাচনী প্রচারণায় তৃণমূলে শুরু করেছে জাতীয় নির্বাচনের প্রচারণা মহড়া। গোটা রমজান মাসসহ ঈদুল ফিতরে রাজনৈতিক দলগুলোর নির্বাচনমুখী তৎপরতায় এমনই প্রতীয়মান হয়েছে।

নির্বাচনের আরও দেড় বছর বাকি থাকলেও কেন্দ্র থেকে তৃণমূল ঈদুল ফিতরকে সামনে রেখে তৃণমূলে একাদশ নির্বাচনের হাওয়া বইতে শুরু করেছে। টানা মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগ গত মে মাসে দলীয় সভাপতি শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে বর্ধিত সভা করে আনুষ্ঠানিক নির্বাচনী কাজ শুরু করেছে। এ ব্যাপারে ১৯ মে রাজধানীর জাতীয় শিল্পকলা একাডেমিতে যুবলীগ আয়োজিত এক আলোচনায় সভায় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘আগামী নির্বাচনে প্রস্তুতির জন্য আওয়ামী লীগ বর্ধিত সভার আয়োজন করেছে শনিবার (২০ মে)। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতা-কর্মীদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখবেন। এর মাধ্যমে আগামী নির্বাচনের জন্য প্রস্তুতির সর্বাত্মক অগ্রযাত্রা শুরু করব আমরা।’ এরপর ২০ মে গণভবনে দলের বর্ধিত সভায় সভায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সমাপনী বক্তব্যে তৃণমূল নেতাদের দিক-নির্দেশনা দেন। আর বর্ধিত সভার উদ্বোধনী বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের জন্য বিজয়ের বিকল্প কিছু নেই। নির্বাচনে জয়ের জন্য স্মার্ট, আধুনিক, সুসংগঠিত ও ঐক্যবদ্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী নির্বাচন মোকাবেলা করতে হবে। এ জন্য জনগণের সঙ্গে ভালো আচরণ করতে হবে এবং শেখ হাসিনার উন্নয়নকে জনগণের সামনে তুলে ধরে তা অর্থপূর্ণ করে তুলতে হবে।

এ ব্যাপারে আওয়ামী লীগের নীতি-নির্ধারণী নেতারা জানান, আওয়ামী লীগ জন্মলগ্ন থেকেই জনগণের পাশে থাকার লক্ষ্য নিয়ে রাজনীতি করেছে। আওয়ামী লীগ কোনো উপলক্ষকে টার্গেট করে রাজনীতি করে না। আমরা সরকারি দলে থাকি আর বিরোধী দলে থাকি, যথাসাধ্য জনগণের পাশে থাকার চেষ্টা করি। আমরা মৌসুমি পাখির মতো মৌসুম খুঁজে রাজনীতি করি না। তাই এই ঈদুল ফিতরেও জনগণের পাশে থাকার চেষ্টা করছি। একই সঙ্গে নেতাকর্মীদের বিভিন্ন বিষয়ে খোঁজ-খবর নিচ্ছি।

এ ব্যাপারে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, আওয়ামী লীগ ঘরে বসে থাকার দল নয়। আওয়ামী লীগ মাঠের রাজনীতিতে বিশ্বাসী। আওয়ামী লীগ মাঠের রাজনীতি করেই মহীরুহে পরিণত হয়েছে। আমরা কি ঈদ, কি অন্যান্য ধর্মাবলম্বীয় উৎসব; সবকিছুতেই আমাদের নেতাকর্মীরা মাঠে থাকে। এই ঈদুল ফিতরেও মাঠে আছে। আর নির্বাচন যেহেতু সামনে তাই আমরা নেত্রীর নির্দেশনায় জনগণের পাশে থাকার চেষ্টা করছি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, ঈদুল ফিতরের আনন্দ ভাগাভাগি করে নিতে যেকোনো দলের নেতাকর্মীরাই এ সময় বেছে নেয়। কারণ জনগণের কাছাকাছি পৌঁছানোর মোক্ষম সময় হচ্ছে যেকোনো উৎসব-পার্বণ। এ কারণে রাজনৈতিক দলগুলো আগামী জাতীয় সংসদ নির্বাচনকে টার্গেট কর মাঠে নেমেছে।

এ ব্যাপারে রাজনৈতিক বিশ্লেষক মিজানুর রহমান শেলী বলেন, অন্যান্য পেশার চেয়ে রাজনীতি মানুষের পাশে থাকার একটি অন্যতম পেশা। রাজনীতিবিদরা  জনগণের জন্য প্রত্যক্ষ-পরোক্ষ দুভাবেই কাজ করার সুযোগ পেয়ে থাকে। এ কারণে রাজনৈতিক দলগুলো বিভিন্ন ধর্মীয় উৎসব-পার্বণ এলে সেই সুযোগটা কাজে লাগাতে ব্যস্ত হয়ে পড়ে। আবার সামনে যেহেতু একাদশ জাতীয় সংসদ নির্বাচন, তাই তারা মাঠে নেমে পড়েছে। এতে জনগণ এবং নেতাকর্মী উভয়েই লাভবান হচ্ছে।

এদিকে ঈদুল ফিতরকে সামনে রেখে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় রাজনীতিবিদদের শুভেচ্ছা সংবলিত ব্যানার পোস্টার, ত্রাণ-সামগ্রী বিতরণ, নেতাকমীদের পাশাপাশি জনগণের বিভিন্ন খোঁজখবর নিতে দেখা গেছে। নির্বাচনকে টার্গেট করে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির শীর্ষ নেতা থেকে শুরু করে অন্যান্য দলের নেতাকর্মীরাও বিভিন্ন ব্যানার-পোস্টারে এলাকাবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। আবার আওয়ামী লীগ ও জাতীয় পার্টির সংসদ সদস্য ও নেতারা নিজ নিজ সংসদীয় এলাকায় বিভিন্ন সাহায্য-সহযোগিতা নিয়ে এলাকার জনগণ এবং দলীয় নেতাকর্মীদের পাশে থাকা শুরু করেছেন।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের নেতা ও সংসদ সদস্যরা জানান, আমাদের নেত্রী (শেখ হাসিনা) দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং সংসদীয় দলের সদস্য সচিব নূর-ই-আলম চৌধুরী লিটনের মাধ্যমে আওয়ামী লীগের নেতা ও দলীয় সংসদ সদস্যদের নিজ নিজ এলাকায় গিয়ে জনগণের পাশাপাশি নেতাকর্মীদের খোঁজ-খবর নেওয়ার কড়া নির্দেশ দিয়েছেন। যে কারণে এবার আমরা আগে-ভাগেই এলাকায় গিয়ে ঈদুল ফিতরের সুযোগে নির্বাচনী কাজ শুরু করে দিয়েছি। এছাড়াও অনেকে ঈদের দিন সকালে নেত্রীর সঙ্গে গণভবনে ঈদের শুভেচ্ছা বিনিময় করে এলাকায় যাবেন। সোমবার পবিত্র ঈদুল ফিতরের দিন সকাল সাড়ে ৯টা থেকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবনে শুভেচ্ছা বিনিময় করবেন। সেখানে তিনি আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ, রাজনীতিক, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, শিক্ষক, বুদ্ধিজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশা এবং সর্বস্তরের জনসাধারণ এবং ১১টা থেকে কূটনীতিক ও বিচারপতিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

এ ব্যাপারে আওয়ামী লীগ নেতারা জানান, আমরা যারা রাজনীতি করি, তারা সময় সুযোগ পেলেই জনগণের পাশে থাকার চেষ্টা করি। আমরা এটার জন্য কোনো জাতীয় উৎসব বা পার্বণকে মোক্ষম সুযোগ হিসেবে গ্রহণ করি না। আমরা বরাবরের মতো নির্বাচনকে লক্ষ্য করে দল গোছানো, ভোটারদের মন আকৃষ্ট করার লক্ষ্যে জনগণের সামনে জনকল্যাণমুখী বিভিন্ন উন্নয়ন তুলে ধরছি। আর ঈদুল ফিতরে প্রত্যেক এলাকায় মানুষের মহামিলন ঘটে। এ কারণে আমরা যারা রাজনীতি করি,  তারা এ সময়টাকে বেছে নিয়ে একটু বেশি সময় দিচ্ছি। এছাড়াও আমরা আগামী নির্বাচনকে টার্গেট করে জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহ থেকে সারা দেশে বিভিন্ন জেলা সফরে বের হব। আগস্টে মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন সিরিজ কর্মসূচি পালন করব। এরপর সেপ্টেম্বর থেকে পুরোদমে নতুন সদস্য সংগ্রহ ও সদস্যপদ নবায়নের কাজ জোরদার করা হবে। আমরা তো নির্বাচনী প্রক্রিয়ার মধ্যেই আছে, আমাদের তেমন আনুষ্ঠানিক প্রস্তুতি গ্রহণের প্রয়োজন নেই।

এর আগে আগামী নির্বাচনের ব্যাপারে বিরোধী দল জাতীয় পার্টি চেয়ারম্যান ও প্রাক্তন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, একাদশ সংসদ নির্বাচনে ৩০০ আসনেই প্রার্থী দেওয়ার ঘোষণা দেন। সে অনুযায়ী প্রস্তুতিও গ্রহণ করছে দলটি বলেও জানান তিনি।

অন্যদিকে মাঠের বিরোধী দল বিএনপিও ‘সহায়ক’ সরকারের রূপরেখা উপস্থাপনের পর জোরেশোরে আগামী জাতীয় নির্বাচনকে টার্গেট করে মাঠে নেমেছে। গোটা রজমান জুড়েই বিএনপি চেয়ারপারসন বিভিন্ন ইফতার পার্টিতে অংশগ্রহণ করে সরকারবিরোধী বক্তব্যের পাশাপাশি নেতাকর্মীদের নির্বাচনের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে দশমের মতো আবারও একতরফা নির্বাচনের পাঁয়তারা করলে কঠোরহস্তে প্রতিহত করার ঘোষণা দেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৭/নৃপেন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়