ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঈদে পকেটমারের শিকার হওয়ার পূর্ব লক্ষণ

মাহমুদুল হাসান আসিফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৪, ২২ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদে পকেটমারের শিকার হওয়ার পূর্ব লক্ষণ

প্রতীকী ছবি

মাহমুদুল হাসান আসিফ : ঈদের এই ছুটিতে আপনি নিশ্চয় কোনো স্থানে বেড়াতে গিয়েছেন বা যাবেন। যে স্থানেই যান না কেন, আপনার আশেপাশে কোনো পকেটমার আছে কিনা সে বিষয়ে সতর্ক থাকুন। পকেটমারের খপ্পরে পড়তে পারেন এমন কিছু কারণ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে প্রথম পর্ব।

* সঙ্গে বেশি টাকা নিয়ে চলাচল করা
ছিনতাইকারী এবং পকেটমাররা সাধারণত তাদেরই টার্গেট করে থাকে যাদের কাছে বেশ টাকাপয়সা আছে। কেননা এভাবে তারা একবারে অনেক টাকা হাতানোর সুযোগ পায়। আপনি যদি বেশি পরিমাণ টাকা সঙ্গে নিয়ে ঘোরেন, বিশেষ করে টাকা বহনের ছোট ব্যাগ সঙ্গে থাকে, তাহলে সহজেই পকেটমারের নজরে পড়তে পারেন। তাছাড়া আপনি যদি এমন কোনো এলাকায় চলাফেরা করেন যেখানে পকেটমার-ছিনতাইকারীর উৎপাত আছে, তাহলে এমন কোনো কিছু করা উচিত হবে না যেটাতে বোঝা যায় যে আপনার কাছে বেশ টাকা আছে। আপনার টাকা-পয়সা এবং দামি জিনিস অর্থাৎ গয়না এবং অন্যান্য নিজ বাড়িতে নিরাপদে রাখুন। অনেকসময় জিনিসপত্র বাড়িতে থাকা সত্ত্বেও চুরির শিকার হতে পারেন। সে বিষয়ে সতর্ক থাকুন।

* আপনার সঙ্গে থাকা জিনিসপত্র হাতড়ে দেখা
আপনি ছিনতাই বা পকেটমারি হওয়ার চিন্তায় থাকলে অনেক সময় নিজের কাছে থাকা ব্যাগ বারবার খুলে বা অন্যান্য মূল্যবান জিনিসপত্র ঠিকঠাক আছে কিনা তা দেখেন। নিজেকে রক্ষা করার এই পদক্ষেপ অনেকসময় বিপদের কারণ হয়ে দাঁড়ায় কেননা আপনার আশেপাশে থাকা ছিনতাইকারী বা পকেটমার এভাবে টের পেয়ে যায় যে আপনি আপনার মূল্যবান জিনিসপত্র কোথায় রেখেছেন। এ বিষয়ে গবেষক জেন টার্নার বলেন, ‘পুরুষের কোট অথবা জ্যাকেটে এবং ব্যাগে অনেকগুলো পকেট থাকে। মানিব্যাগ, টাকা এবং ক্রেডিটকার্ড কোনো না কোনো পকেটে থাকে। মূলত একজন পকেটমার বা চোরের পক্ষে আপনার সবগুলো পকেট খোঁজা সম্ভব নয়। এ কারণে আপনি যখন আপনার পকেট হাতড়ে দেখেন, তখন সে জেনে যায় যে আপনি আপনার মূল্যবান জিনিসপত্র এবং টাকা কোথায় রেখেছেন।’ এমনকি আপনি আপনার জিনিসপত্রে একবার চোখ বুলিয়ে নিলেও তারা বুঝে যায়। এ কারণে পকেটমারের খপ্পরে পড়ার চিন্তায় থাকলে আপনার সঙ্গে থাকা জিনিসপত্র বারবার হাতড়ে দেখতে যাবেন না। প্রয়োজনে এসব চিন্তা বাদ দিয়ে অন্য চিন্তা করুন।

* অচেনা কোনো জায়গায় অমনোযোগী হওয়া
পকেটমাররা সাধারণত আপনার অমনোযোগী হওয়ার সুযোগে থাকে। তাছাড়া আপনি কোনো জায়গায় অপরিচিত হলে সেটার সুযোগ নিতে তারা সিদ্ধহস্ত। এ কারণে তারা বিভিন্ন ভ্রমণের স্থানে ঘুরঘুর করে। কোনো জায়গায় বেড়াতে গিয়ে আপনি যদি ম্যাপ দেখতে অথবা গুগল ম্যাপে কোনো জায়গা খুঁজে বের করায় ব্যস্ত থাকেন তাহলে পকেটমাররা আপনার কাছ থেকে যেকোনো জিনিস ছিনিয়ে নিয়ে যেতে পারে। অচেনা কোথাও আটকে গেলে আত্মবিশ্বাস ধরে রাখুন এবং আপনার চারপাশ সম্পর্কে চৌকস থাকুন।

* কিছু মানুষ দল ধরে আসলো এবং আলাদা হয়ে গেল
অনেকসময় দেখা যায় জাদুঘর বা কোনো ভ্রমণের স্থানে কিছু মানুষ দল ধরে আসলো এবং হুট করে তারা আলাদা হয়ে গেল। ব্যাপারটা এমন যে তারা কেউ একসঙ্গে নয়, একা। এরকম দেখলে তাদের থেকে দূরে থাকুন কেননা তারা যথাসম্ভব পকেটমারি অথবা ছিনতাইয়ের উদ্দেশ্যে এসেছে। পকেটমাররা সাধারণত একা একা কাজ করে এবং তারা মানুষকে তাদের কুকর্মের শিকার বানানোর জন্য আলাদা হয়ে যায়। তারা ভালো মানুষ সেজে থাকার চেষ্টা করে। দেখা গেল মোবাইলে কথা বলছে, আসলে সাথীসঙ্গীদের সঙ্গে মিলে পরিকল্পনা করছে কিছু একটা করার জন্য।

* কারো পকেটমার বলে চিৎকার দিয়ে ওঠা
আশেপাশে পকেটমার বা ছিনতাইকারী আছে কিনা সেটা বোঝার এটা অনেক বড় একটি পদ্ধতি। আপনি হয়তো চিন্তাও করতে পারছেন না যে এমনটি হতে পারে। আপনি হয়তো ভাববেন যে, কেউ পকেটমারির শিকার হয়ে চিৎকার করেছে। কিন্তু অনেকসময় পকেটমাররা নিজেই এমন চিৎকার করে ওঠে। এটা করার ফলে ভ্রমণকারীরা ভয় পেয়ে যায় এবং কাছে থাকা জিনিসপত্র হাতড়ে দেখা শুরু করে এবং পকেটমাররা এটিরই সুযোগ নিয়ে থাকে।

* আপনার মানিব্যাগ পেছনের পকেটে রাখা
আপনি মূল্যবান জিনিসপত্র রাখলে সেগুলো সামনের পকেটে রাখুন। যেকোনো পোশাকের সামনের পকেটগুলো সাধারণত আকারে ছোট এবং বেশ আঁটসাঁট হয়ে থাকে। একজন পকেটমারের পক্ষে সেখান থেকে কিছু বের করে নেওয়া বেশ শক্ত কাজ এবং কেউ সেখানে হাত দিলে আপনি সহজেই বুঝতে পারবেন। তাছাড়া আপনি যদি অপরিচিত এবং গ্যাঞ্জামপূর্ণ কোথাও থাকেন, সেক্ষেত্রে আপনার পেছনের পকেট বেশ ঝুঁকিতে থাকবে। আপনার পেছনের পকেট বোতাম দিয়ে আটকানো থাকলেও পকেটমাররা খুব সহজেই সেখান থেকে আপনার মানিব্যাগ বা মূল্যবান কিছু হাতিয়ে নিতে পারে। অনেকসময় ব্লেড দিয়ে আপনার পকেট কেটে মানিব্যাগ বের করে নেওয়ারও যথেষ্ট সম্ভাবনা থাকে।

(আগামী পর্বে সমাপ্য)

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়