ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ঈদের দিনে মোবাইল বিড়ম্বনা

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৭, ২৬ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদের দিনে মোবাইল বিড়ম্বনা

হাসিবুল ইসলাম মিথুন : ঈদের দিন সংযোগ না পাওয়া, কল ড্রপসহ মোবাইল ফোনে যোগাযোগের সমস্যা অন্য যেকোনো দিনের চেয়ে অনেক গুণ বৃদ্ধি পেয়েছে। এ সময় নেটওয়ার্কের ওপর বাড়তি চাপ সামাল দেওয়া অপারেটরদের পক্ষে অনেক ক্ষেত্রেই সম্ভব হচ্ছে না। ফলে অনেককে বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

দেশের মোবাইল ফোন অপারেটরগুলো থেকে জানা গেছে, অন্য সময়ের তুলনায় ঈদের আগের দিন, ঈদের দিন এবং ঈদের পরের কয়েক দিন ভয়েস কল ও এসএমএস অনেক গুণ বেড়ে যায়।

গ্রামীনফোন অপারেটরের কাস্টমার কেয়ারে কল দিয়ে জানা গেছে, গ্রাহকদের চাহিদার পরিপ্রেক্ষিতে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছেন তারা। ঈদের কয়েক দিনে একেকটি বেজ স্টেশনের আওতায় সর্বোচ্চ গ্রাহক থাকে। ফলে নেটওয়ার্কের ওপর মাত্রাতিরিক্ত চাপ পড়ে এবং জট তৈরি হয়।

টেলিযোগাযোগ বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশে মোবাইল ফোনের নেটওয়ার্ক খুব একটা ভালো অবস্থানে নেই। মোবাইল ফোনের দফায় দফায় কলড্রপ হওয়া এবং নেটওয়ার্ক সমস্যা ঈদের সময় অনেক বেড়ে যায়।

আজ অনেককেই সংযোগ পেতে কয়েকবার চেষ্টা করতে হচ্ছে। এসএমএস পাঠালেও অনেক ক্ষেত্রে তা সঠিক সময়ে যাচ্ছে না।

জানা যায়, ঈদের দিন লোকাল এবং বিদেশি কল অন্তত ৪০ কোটি মিনিট হবে। অন্যদিকে দিনে ১ কোটি এসএমএস ঈদের দিনে ৩ কোটি ছাড়াবে। ঈদের দিন সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত নেটওয়ার্কের ওপর চাপ বেশি থাকে। সে কারণে ওই সময় গ্রাহক ভোগান্তিও হবে সর্বোচ্চ।

মোহাম্মদ ইব্রাহিম নামের এক ব্যক্তি বলেন, ঈদের দিনে অনেককে কল করে ঈদের শুভেচ্ছা জানাতে হচ্ছে। কিন্তু গতকাল রাত থেকে মোবাইল নেটয়ার্কের এমন অবস্থা হচ্ছে যে, কল দিতে দিতে মোবাইলের চার্জ শেষ হয়ে যাচ্ছে কিন্তু কল যাচ্ছে না। আবার এসএমএস পাঠিয়েছি গতকাল রাতে কিন্তু আজ সাড়ে ৮টার দিকে দেখি মোবাইলে লেখা উঠেছে ‘মেসেজ নট সেন্ট’।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এই যদি হয় দেশের মোবাইল নেটয়ার্কের অবস্থা, তাহলে দেশ কীভাবে ডিজিটাল হবে? কীভাবে দেশ সামনের দিকে এগিয়ে যাবে? খুব দ্রুত সরকারকে এই সমস্যার সমাধান করতে হবে।



রাইজিংবিডি/ ঢাকা/২৬ জুন ২০১৭/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়