ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঈশ্বরের বাণী প্রচারে অভিনব কায়দা

স্বপ্নীল মাহফুজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৪৬, ১৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈশ্বরের বাণী প্রচারে অভিনব কায়দা

অ্যান্টোনিও কার্লোস বাতিস্তা

স্বপ্নীল মাহফুজ : এখনো অনেক মানুষ রয়েছেন যারা বিশ্বাস করে থাকেন, হেভি মেটাল মিউজিক মানেই শয়তানের সংগীত। কিন্তু ব্রাজিলের সাও পাওলোতে একটি গির্জায় ঈশ্বরের উপাসনায় হেভি মেটাল মিউজিক ব্যবহার করা হয়। হেভি মেটাল ফ্যানদের ঈশ্বরের উপাসনায় আগ্রহী করতেই এই অভিনব কায়দা।

গির্জাটির নাম ক্র্যাশ চার্চ। এটি একটি বিশাল গ্যারেজের মধ্যে অবস্থিত। দেখে মনে হতে পারে এটা একটা আন্ডারগ্রাউন্ড রক কনসার্টের ভেন্যু ।কিন্তু প্রকৃতপক্ষে এটি একটি গির্জা । এই গির্জার ধর্মযাজক অ্যান্টোনিও কার্লোস বাতিস্তা প্রচলিত ধর্মীয় পোশাকের পরিবর্তে জিন্স, টি-শার্ট এবং কেডস পরে থাকেন। শুধু তাই নয়, তার শরীরে আঁকা রয়েছে খ্রিস্টান ধর্মের দ্বারা অনুপ্রাণিত রঙিন ট্যাটু। তিনি একটি মধ্যযুগীয় আদলে তৈরি মিম্বরে উঠে আড়াল থেকে গসপেল পড়েন। যা মোবাইল কিংবা টিভি স্ক্রিনের মাধ্যমে তার ভক্তদের কাছে পৌঁছায়। বাতিস্তা নিয়মিত ধর্মীয় বার্তাকে হেভি মেটালের মাধ্যমে তার ভক্তদের মাঝে পৌঁছে দেন। বাতিস্তার ধারণা, এটা ঈশ্বরের পরিকল্পনা। এর দ্বারা সমাজের একটা বিশাল অংশ যারা হেভি মেটাল শোনেন তাদের মাঝে ধর্মীয় চিন্তা বিকশিত হয়।

এই গির্জার যাত্রা শুরু করে ১৯৯৮ সালে । বাতিস্তার দাবি, তিনি ঈশ্বরের কাছ থেকে একটি বার্তা পেয়েছিলেন, যেখানে ঈশ্বর হেভি মেটাল অনুরাগীদের মাঝে ধর্মীয় বিশ্বাস ছড়িয়ে দিতে বাতিস্তার সাহায্য চেয়েছিলেন। সেই থেকে এই গির্জার কার্যক্রম চলতে শুরু করে।

১৯৯৬ সালে ‘টেররিস্টা পাঙ্ক’ আন্দোলনের সদস্য আনা বাতিস্তা নামের একজন শিল্পী ধর্মযাজক অ্যান্টোনিও কার্লোস বাতিস্তাকে হত্যা করতে চেয়েছিলে। কারণ তিনি ধর্মকে ঘৃণা করতেন। এবং চেয়েছিলেন এমন কার্যক্রম বন্ধ হোক।  পরিকল্পনা অনুসারে তিনি গির্জাতেও এসেছিলেন । যখন তিনি ধর্মযাজক অ্যান্টোনিও কার্লোস বাতিস্তাকে আক্রমণ করতে যাবেন এমন সময় তিনি ‘পাস্টরস সারমন’ গানটি শুনতে পান। এটা শোনার পর তার মধ্যে এক অদ্ভুত পরিবর্তন  হয়। এরপর আনাও ঈশ্বরের ভক্ত হয়ে যান।  ‘আমি আজ ঈশ্বরের দাস’, পরবর্তীতে এমনটাই  বলেন আনা বাতিস্তা।

কিন্তু অবাক করা বিষয় হলো, ঈশ্বরের উপাসনায় হেভি মেটাল মিউজিক ব্যাবহার করা হয় এই ক্র্যাশ চার্চই একমাত্র গির্জা নয়। এমন অনেক গির্জা পৃথিবীতে রয়েছে যেখানে। ঈশ্বরের বাণী পৌঁছাতে হেভি মেটাল মিউজিক ব্যবহার হয়ে থাকে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৭/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়