ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উ. কোরিয়ার সঙ্গে আলোচনায় মধ্যস্থতার প্রস্তাব গুতেরেসের

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৭, ১৭ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উ. কোরিয়ার সঙ্গে আলোচনায় মধ্যস্থতার প্রস্তাব গুতেরেসের

জাতিসংঘ মহাসচিব গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় সহযোগিতার জন্য মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

তিনি বলেছেন, ‘এখন সময় বাকযুদ্ধ পরিত্যাগ করা এবং কূটনৈতিক তৎপরতা বাড়ানোর।’

বুধবার সাংবাদিকদের গুতেরেস বলেন, আমার অফিস সবসময় প্রস্তুত এবং আমি এই বার্তা গতকাল (মঙ্গলবার) ছয় পক্ষীয় আলোচনায় অংশগ্রহণকারী প্রতিনিধিদের কাছে দিয়েছি।’

উত্তর কোরিয়া গত মাসে দুটি আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর তাদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আরোপিত এই নিষেধাজ্ঞা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশ কার্যকর করছে। নিষেধাজ্ঞার পর উত্তর কোরিয়া হুমকি দেয়, তারা যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে মার্কিন সামরিক ঘাঁটিতে পরমাণু হামলা চালাবে। এ নিয়ে হুমকি-পাল্টা হুমকির এক পর্যায়ে উত্তর কোরিয়া পিছু হটেছে। কিম জং-উন বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের আচরণের ওপর পর্যবেক্ষণ করছেন এবং বুঝেশুনে পদক্ষেপ নেবেন। তার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ অবস্থায় উত্তর কোরিয়ার ও বিবদমান পক্ষগুলোর আলোচনায় বসার বিষয়ে মধ্যস্থার প্রস্তাব দিলেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেছেন, ‘এই সংকটের সমাধান হতে হবে অবশ্যই রাজনৈতিকভাবে। সম্ভাব্য সামরিক পদক্ষেপের ফলাফল এতটাই ভয়াবহ হবে যে, তা ভাবাই যায় না।’

জাতিসংঘ মহাসচিবেরর এই বক্তব্য এমন সময় এল, যখন একই দিন উত্তর কোরিয়াকে আবারো সতর্ক করল চীন এবং উত্তর কোরিয়ার বিরুদ্ধে হুমকি ও সামরিক হস্তক্ষেপের সিদ্ধান্ত থেকে সরে আসার কথা জানাল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র, চীন, দক্ষিণ কোরিয়া, জাপান ও রাশিয়ার প্রতিনিধিদের গুতেরেস তার প্রস্তাবের বিষয়টি জানিয়েছেন।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়