ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

উচ্ছেদ অভিযানেও হকারমুক্ত হয়নি ফুটপাত

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ১৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উচ্ছেদ অভিযানেও হকারমুক্ত হয়নি ফুটপাত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলিস্তান, পল্টন, দৈনিক বাংলা, বায়তুল মোকাররমসহ এর আশপাশের এলাকায় ফুটপাতে হকার উচ্ছেদ অভিযান অব্যাহত রেখেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। তবে এর মধ্যেও কিছু কিছু স্থানে ফুটপাতে বিচ্ছিন্নভাবে হকারদের পণ্য নিয়ে বসতে দেখা গেছে। পুলিশ বা সিটি করপোরেশনের কর্মকর্তাদের আসতে দেখলে হকাররা মালামাল নিয়ে সরে যাচ্ছেন, পরে আবার এসে বসছেন।

বুধবার দুপুরে পল্টন, গুলিস্তান, বায়তুল মোকাররম, দৈনিক বাংলা মোড়, দিলকুশা ও মতিঝিল এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। তবে এসব এলাকার ফুটপাতে আগের মতো হকারদের স্থায়ী কোনো দোকান নেই। নেই আগের মতো হাঁক-ডাক। ফলে সাধারণ মানুষ নির্বিঘ্নে ফুটপাতে চলাফেরা করতে পারছেন।

বুধবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মার্কেট ও জিপিওর সামনের ফুটপাতে কয়েকটি দোকান দেখা গেছে। এসব দোকানে নতুন বছরের ক্যালেন্ডার ও প্রসাধন পণ্য বিক্রি হচ্ছিল। এ ছাড়া, সিটি করপোরেশনের বুলডোজার দিয়ে ভেঙে দেওয়া হকারদের চৌকি মেরামত করতে অনেককে দেখা গেছে।

হকাররা বলেছেন, পুনর্বাসন না হওয়া পর্যন্ত তারা ফুটপাত ছাড়বেন না।

অবশ্য, সিটি করপোরেশনের পক্ষ থেকে হাকরদের জন্য সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ফুটপাতে দোকান খোলার অনুমতি দেওয়া হয়েছে। ছুটির দিনে হকাররা হালিডে মার্কেটও চালাতে পারবেন।

ক্যালেন্ডার বিক্রেতা জাকারিয়া আহমেদ বলেন, ‘বেশি সময় থাকা যায় না। সিটি করপোরেশনের লোকরা যেকোনো সময় অভিযান চালায়। এজন্য ক্যালেন্ডার নিয়ে এসেছি। যদি আসে তাহলে দ্রুত সরাতে পারব।

প্রায় একই কথা চিরুণী বিক্রেতা সাইফুল আলমের। তিনি বলেন, ‘মালামাল নিয়ে বসার জন্য চৌকি নেই। তাই পলিথিন বিছিয়ে মালামাল সাজিয়েছি। কাস্টমাররাও আসছেন। পুলিশ আসলে দ্রুত সরিয়ে ফেলতে পারব।’

 



এদিকে উচ্ছেদের পাশাপাশি ফুটপাতে থাকা ময়লা পরিষ্কার করছেন সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা। দেখা যায়, যেসব জায়গায় চৌকি রাখা হয়েছিল সেসব জায়গায় বেশি ময়লা জমে আছে। অনেক দিনের জমে থাকা ময়লা পরিষ্কার করতে বেগ পেতে হচ্ছে পরিচ্ছনতা কর্মীদেরও।  

ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. নাজমুস শোয়েব বলেন, ‘হাকারমুক্ত ফুটপাতের বিষয়ে সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে। এতে সাধারণ মানুষ বেশি উপকৃত হচ্ছেন।’

ডিএসসিসির গণসংযোগ কর্মকর্তা বলেন, ‘এখন থেকে হকাররা আর ফুটপাতে বসতে পারবেন না। নিয়মিত এ বিষয়ে তদারকি করা হবে।’

প্রসঙ্গত, হকারদের পুনর্বাসনের বিষয় নিয়ে গত ১১ জানুয়ারি নগর ভবনের সভাকক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও হকার নেতাদের সঙ্গে বৈঠক করেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন। বৈঠকে সিদ্ধান্ত হয়, ১৫ জানুয়ারি থেকে কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকার বসতে পারবে না। তবে অফিস সময়ের পর সন্ধ্যা সাড়ে ৬টা থেকে হকাররা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৭/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়