ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন কঠোর নিষেধাজ্ঞা

আলী নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০০, ২৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন কঠোর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে দেশটির বিরুদ্ধে নতুন কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। শুক্রবার এ সংক্রান্ত একটি প্রস্তাব নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে পাস হয়েছে ।

বিবিসি ও রয়টার্স জানিয়েছে, নিরাপত্তা পরিষদে ১৫-০ ভোটে এ প্রস্তাব পাস হয়েছে। এতে উত্তর কোরিয়ায় তেল সরবরাহ ৯০ শতাংশ কমানোর পদক্ষেপের কথা বলা হয়েছে।

পাশাপাশি বিভিন্ন দেশে কর্মরত উত্তর কোরিয়ার নাগরিকদের ২৪ মাসের মধ্যে নিজ দেশে ফেরত আসতে হবে। এছাড়া উত্তর কোরিয়ার বৈদ্যুতিক ও অন্যান্য যন্ত্রপাতিসহ পণ্য রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।

উত্তর কোরিয়ার ওপর এক বছরে এটি তৃতীয়বারের মতো নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার জাতিসংঘে এ বিষয়ে খসড়া প্রস্তাব উত্থাপনের পর শুক্রবার নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি সর্বসম্মতভাবে পাস হয়।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, ‘এর মধ্য দিয়ে উত্তর কোরিয়াকে স্পষ্টত এ বার্তাই দেওয়া হল যে, তারা এরপরও বেপরোয়া থাকলে আরও শাস্তি পাবে এবং আরও বিচ্ছিন্ন হয়ে পড়বে। আবারও সীমা লঙ্ঘন করলে তারা আগের তুলনায় কঠিন শাস্তির সম্মুখীন হবে।’

উত্তর কোরিয়ার ওপর অনেক আগেই নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যুক্তরাষ্ট্র ২০০৮ সাল থেকে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে।

 


আর এবার উত্তর কোরিয়ার অন্যতম প্রধান ব্যবসায়িক অংশীদার চীন ও রাশিয়াও নিষেধাজ্ঞা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলো থেকে শুরু করে বিভিন্ন ব্যক্তিবিশেষও এ নিষেধাজ্ঞার কবলে পড়বেন।

ধারণা করা হচ্ছে, নতুন এই নিষেধাজ্ঞার ফলে উত্তর কোরিয়ার আয় কমে যাবে, তাদের রাজস্ব কমে যাবে। কেননা উত্তর কোরিয়ার হাজার হাজার নাগরিক চীন ও রাশিয়ায় কর্মরত রয়েছে। প্রবাসী কর্মজীবীরা উত্তর কোরিয়ার বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম প্রধান উৎস। আর উত্তর কোরিয়ায় সবচেয়ে বেশি তেল রপ্তানি করে থাকে চীন।

প্রসঙ্গত, বিশ্বের শক্তিধর দেশগুলোর চাপ উপেক্ষা করে উত্তর কোরিয়া পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রাখায় এ বছর উত্তেজনা বেড়েছে। কঠোর আন্তর্জাতিক চাপ সত্ত্বেও পারমাণবিক কর্মসূচি বন্ধ করবে না বলে জানিয়ে দেয় উত্তর কোরিয়া। সর্বশেষ গত ২৯ নভেম্বর উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে এবং এ ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের যে কোনও জায়গায় আঘাত হানতে সক্ষম বলে দাবি করেছে।

এদিকে উত্তর কোরিয়ার ওপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করায় এক টুইট বার্তায় ধন্যবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটে ট্রাম্প বলেন, ‘এ নিষেধাজ্ঞার ফলে বিশ্ব শান্তি প্রক্রিয়ার দিকে এগিয়ে যাবে। ১৫-০ শূন্য ভোটে সর্বসম্মতিতে প্রস্তাব পাস করেছে নিরাপত্তা পরিষদ। এর ফলে এটিই প্রমাণিত হয়েছে, বিশ্ব শান্তি চায়, মৃত্যু নয়।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ ডিসেম্বর ২০১৭/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়