ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

উন্নয়নকে বাধাগ্রস্ত করতে বিশেষ মহল সক্রিয় রয়েছে

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৩, ৪ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উন্নয়নকে বাধাগ্রস্ত করতে বিশেষ মহল সক্রিয় রয়েছে

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের ক্রমবর্ধমান উন্নয়ন ও অগ্রগতিকে বাধাগ্রস্ত করতে একটি বিশেষ মহল সক্রিয় রয়েছে।

তিনি বলেন, জঙ্গিবাদ, সন্ত্রাসী কর্মকাণ্ড ও নানা কূটকৌশলের মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে।

মোশাররফ হোসেন বলেন, সমবায়ের শক্তি ব্যবহার করেই দেশে অর্থনৈতিক উন্নয়ন তড়ান্বিত করার পাশাপাশি সমাজ থেকে অনাচার ও কলুষ দূর করা সম্ভব। সেই সঙ্গে সন্ত্রাস-জঙ্গিবাদের মতো দেশবিরোধী চক্রের মোকাবেলায়ও সমবায় হাতিয়ার হতে পারে।

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ৪৬তম জাতীয় সমবায় দিবস ও জাতীয় সমবায় পুরস্কার-২০১৫ বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। অনুষ্ঠানে ১০টি শাখায় জাতীয় সমবায় পুরস্কার বিতরণ করা হয়।

মন্ত্রী বলেন, সরকার আশ্রয়ণ প্রকল্পের আওতায় ছিন্নমূল মানুষদের সমবায়ের ভিত্তিতে সংগঠিত করে গৃহ ও ক্ষুদ্র ঋণ প্রদানের মাধ্যমে পুনর্বাসনের ব্যবস্থা করেছে। এ প্রকল্পের মাধ্যমে ৯৩ হাজার ১১৫টি পরিবারকে আশ্রয় দেওয়া হয়েছে। একই সঙ্গে তাদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও প্রায় ১০৩ কোটি টাকা ঋণ সহায়তা প্রদান করে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলা হচ্ছে। এ উদ্যোগকে আরো সম্প্রসারিত করে দেশের প্রতিটি ঘরহীন মানুষকে আশ্রয়ের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, সমবায়ের মাধ্যমে সরকার দুগ্ধ খাতের উন্নয়ন এবং মাংসের চাহিদা পূরণের প্রকল্প নিয়েছে। সমবায় অধিদপ্তর ৬৮ কোটি টাকা ব্যয়ে প্রকল্প বাস্তবায়ন করছে। এতে সুবিধাবঞ্চিত নারী, বেকারকের কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে।

গ্রামে দারিদ্র্য নির্মূলে সমবায় দর্শনকে ভিত্তি করেই ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, এ প্রকল্পের আওতায় সারা দেশে এ পর্যন্ত ৫৭ হাজার ১৪৫টি সংগঠন সৃষ্টি করে হতদরিদ্র মানুষের দারিদ্র্য বিমোচন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ সকল সংগঠনের উদ্যোগে ইতোমধ্যে প্রায় ৩ হাজার ৮০০ কোটি টাকা মূলধন সৃষ্টি হয়েছে। এ উদ্যোগের ফলে দেশের চরম দারিদ্র্যের হার উল্লেখযোগ্য পরিমাণ হ্রাস পেয়েছে।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব বেগম মাফরূহা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক আব্দুল মজিদ, বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের সভাপতি শেখ নাদির হোসেন পিপু প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ নভেম্বর ২০১৭/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়