ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

উপন্যাস গল্প নিয়ে বইমেলায় দিলরুবা আহমেদ

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২১, ৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উপন্যাস গল্প নিয়ে বইমেলায় দিলরুবা আহমেদ

সাইফ বরকতুল্লাহ: একুশে বইমেলায় (২০১৯) কথাসাহিত্যিক দিলরুবা আহমেদ এর দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। একটি উপন্যাস ‘আমেরিকায় মেয়েটি’ এবং অন্যটি গল্পগ্রন্থ ‘অশেষ কথাবিথী’।

বই ‍দুটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। দুটি বইয়েরই প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

‘আমেরিকায় মেয়েটি’ উপন্যাস সম্পর্কে দিলরুবা আহমেদ রাইজিংবিডিকে বলেন, ২০১৭ এর বইমেলায় প্রকাশিত ‘ব্রাউন গার্লস’ এবং ২০১৮-এ ‘গ্রিনকার্ড’ এই উপন্যাস দুটির চরিত্রগুলোই এসেছে আমেরিকায় মেয়েটি উপন্যাসে। প্রবাস জীবনের কিছু খুচরো অংশ চরিত্রের মাধ্যমে, অথবা একটা সামগ্ৰিক চিত্র অন্য কোনো চরিত্রের বলন কথনের ভেতর দিয়ে তুলে ধরা হয়েছে। দেশের বাইরের জীবন তো এখন আর এই ইন্টারনেট এর যুগে খুব বেশি অচেনা নয় কারো। তবে তারপরও থেকেই যায় পরতে পরতে না বলা অনেক কথা, অনেক কাহিনি।

গল্পগ্রন্থ ‘অশেষ কথাবীথি’ সম্পর্কে দিলরুবা আহমেদ বলেন, ১৯টি গল্প রয়েছে গ্রন্থটিতে। প্রতিটি গল্পে ওঠে এসেছে জীবনযুদ্ধ, প্রবাসের একাকীত্ব, প্রেম তো থাকছেই। ব্যর্থতাও আছে, বৌ ও শ্বাশুড়ির জীবন চক্রের কিছুটা অংশ নিয়ে গল্প আছে। সেই সাথে ঘর ভাঙার গল্প আছে। ফেসবুক নিয়েও মজাদার গল্প রয়েছে।

এ বছর বইমেলায় আসবেন কি না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বছর বইমেলায় যেতে পারছি না। ২০২০ সালে যাবার ইচ্ছে আছে।

এখন কী লিখছেন এ প্রশ্নের জবাবে দিলরুবা আহমেদ বলেন, ঈদ সংখ্যার জন্য লিখছি। যে উপন্যাসে হাত দিয়েছি সেটির নাম ‘টেক্সান রানী ও ব্লু বনেট’। এটিও আমেরিকার পটভূমিতে লিখছি।

বইমেলার প্রত্যাশা নিয়ে তিনি বলেন, বলাই তো হয় এটি আমাদের প্রাণের মেলা। প্রাণের মেলা হোক মন মাতানো। বই ঘিরে যে আনন্দ উৎসব-এটাই মধুময়। শুধু মেলায় যাওয়ার জন্য নয় বইয়ের জন্যও ভালোবাসা দেখাক সবাই এটি-ই চাই। সবাই প্রচুর বই কিনবে এটাই চাই। কিন্তু দেখা যায় ৩০০০ টাকায় বন্ধুকে হাসি মুখে যে বন্ধু খাওয়ায় সে ৩০০ টাকা দিয়ে সেই বন্ধুরই বই কিনতে চায় না। আমার খুব অবাক লাগে এটা। একজন লেখকের কাছে কারো হাতে তার বই এটি দেখাটা যতটা আনন্দের অন্যকিছু দিয়ে তা কী পূরণ হয়, হয় না।





রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়