ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উৎপাদনশীলতা বাড়াতে শ্রম ও মেধাকে কাজে লাগাতে হবে

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৮, ৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উৎপাদনশীলতা বাড়াতে শ্রম ও মেধাকে কাজে লাগাতে হবে

অর্থনৈতিক প্রতিবেদক : কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, দেশের ষোল কোটি মানুষের শ্রম ও মেধাকে সম্পদে পরিণত করে উৎপাদনশীলতা বৃদ্ধিতে  কাজে লাগাতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী পরিকল্পনা, উদার ও মানবিক দৃষ্টিভঙ্গির ফলে বাংলাদেশ কৃষি, শিল্প, সেবাসহ সকল খাতে দ্রুত অগ্রগতির পথে এগিয়ে চলেছে। ১৯৯৬ থেকে ২০০১ সালের মধ্যে কৃষিখাতে উৎপাদনশীলতা বাড়িয়ে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে।

মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে শিল্প মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) আয়োজিত জাতীয় উৎপাদনশীলতা দিবস-২০১৮ উপলক্ষে 'সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতা' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বুধবার শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম, ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশনের যুগ্ম-পরিচালক মো. আবদুল মুসাব্বির প্রমুখ।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে শুধু অর্থনৈতিক উন্নয়ন নয়, বাংলাদেশে সামগ্রীকভাবে গুণগত পরিবর্তন এসেছে । ফলে বাঙালি জাতি নিম্ন উৎপাদনশীল থেকে উৎপাদনমুখী জাতিতে পরিণত হয়েছে । আমাদের নিজস্ব সংস্কৃতি অক্ষুণ্ন রেখে উন্নত দেশগুলোর আদলে উৎপাদনশীলতা বৃদ্ধির কৌশল অনুসরণ করতে হবে।

তিনি বলেন, কৃষি খাতে কাঙ্খিত উৎপাদনশীলতা বৃদ্ধির ফলে বাংলাদেশ সবজি উৎপাদনে বিশ্বে তৃতীয়, মিঠাপানির মাছ উৎপাদনে চতুর্থ এবং আলু উৎপাদনে সপ্তম স্থান দখল করে আছে। কৃষিভিত্তিক শিল্প স্থাপনের মাধ্যমে কৃষিখাতে অর্জিত উৎপাদনশীলতার সুযোগকে আরো কাজে লাগাতে হবে।




রাইজিংবিডি/ঢাকা/৩ অক্টোবর ২০১৮/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়