ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঋণ অনুমোদনে প্রভাব বন্ধ করতে হবে : অর্থমন্ত্রী

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ৩ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঋণ অনুমোদনে প্রভাব বন্ধ করতে হবে : অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ঋণ অনুমোদনের ক্ষেত্রে ব্যক্তি-প্রভাব বন্ধ করতে হবে। অনুপযোগী্ প্রকল্পে যাতে ঋণ বরাদ্দ না হতে পারে সেদিকেও নজর দিতে হবে। সোনালী ব্যাংক মোটামুটি ঘুরে দাঁড়িয়েছে। এ বছর হবে তাদের এগিয়ে যাওয়ার বছর।

শনিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ (আইডিইবি) ভবনে সোনালী ব্যাংকের বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

সোনালী ব্যাংকের চেয়ারম্যান মো. আশরাফুল মকবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. ইউনুসুর রহমান, সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ প্রমুখ।

অর্থমন্ত্রী বলেন, সোনালী ব্যাংকের বর্তমান শাখা ১ হাজার ২১১টি। এর মধ্যে লোকসানি শাখা ১৮১টি। এ সংখ্যা একটু বেশি। লোকসানি শাখা বন্ধ করা বেশ কষ্টকর। কারণ, জনগণ তাতে আপত্তি করেন।

সোনালী ব্যাংকের কর্মকর্তাদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, আপনাদের বড় কাজ হলো গ্রাহকের পূর্ণাঙ্গ পরিচিতি (কেওয়াইসি), অর্থাৎ আপনারা গ্রাহকদের চিনুন। আর আপনারা যখন কোনো প্রকল্প গ্রহণ করেন, তখন যত দূর সম্ভব ভালো করে খোঁজখবর নেবেন। কোনো প্রকল্প যখন অনুপযোগী হবে, তখন তাতে ঋণ দিতে জোরাজুরি বন্ধ করতে হবে।

তিনি আরো বলেন, আমি ২০০৯ সালে বলেছিলাম, সোনালী ব্যাংক আমাদের সবচেয়ে বড় ব্যাংক। এটি সরকারি খাতে আছে, এটি আমাদের গৌরবের বিষয়। সোনালী ব্যাংককে আমি বলেছিলাম, আদর্শ ব্যাংক হিসেবে নিজেদের প্রতিষ্ঠার চেষ্টা করতে। জানি, তা ২০১৯ সালে তা হবে না। কিন্তু আমি বিশ্বাস করতে চাই, সামনে তারা গ্রাহকসেবার মান বাড়াবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ব্যাংকগুলোকে আইনে যেসব ক্ষমতা দেওয়া হয়েছে, তা যেন তারা প্রয়োগ করতে পারে। আইনের সুষ্ঠু প্রয়োগ হলে খেলাপি ঋণ বাড়তে পারবে না।

প্রতিমন্ত্রী সোনালী ব্যাংককে এজেন্ট ব্যাংকিং নিয়ে কাজ করার পরামর্শ দেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, সোনালী ব্যাংককে পিছিয়ে থাকা দেখতে চাই না। এটি সব সময় এগিয়ে থাকবে। এ ব্যাংকের লোকসানি শাখা কমে আসছে, আরো কমাতে হবে। অলাভজনক শাখগুলোকে লাভজনক করতে হবে। খেলাপি ঋণ আদায়ের ক্ষেত্রে দ্বিপাক্ষিক আলোচনা করতে হবে। বড় বড় প্রতিষ্ঠানে ঋণ দেওয়ার পরিবর্তে এসএমই খাতে ঋণপ্রবাহ বাড়াতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৮/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়