ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

একনজরে চ্যাম্পিয়ন্স ট্রফির রোল অব অনার

জহুরুল ইসলাম জহির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৩, ৩১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একনজরে চ্যাম্পিয়ন্স ট্রফির রোল অব অনার

ক্রীড়া ডেস্ক : আগামী ১ জুন থেকে ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ড এন্ড ওয়েলসে শুরু হচ্ছে মর্যাদাকর টুর্নামেন্ট আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। ১৮ দিন ব্যাপি ৮ দলের এই জমজমাট টুর্নামেন্টে ২০০৬ সালের পর খেলার সুযোগ করে নিয়েছে লাল-সবুজের বাংলাদেশ।

আইসিসি’র ‘মিনি বিশ্বকাপ’ খ্যাত এই টুর্নামেন্টটি এর আগে মাঠে গড়িয়েছে মোট সাতবার। এরমধ্যে প্রথম দুই আসরের (১৯৯৮ ও ২০০০) নাম ছিলো আইসিসি নকআউট ট্রফি। এরপর তৃতীয় আসর (২০০২) থেকে আইসিসি নকআউট ট্রফির নামকরণ পাল্টে করা হয় আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। এ নামের পরবর্তীতে আরও চারটি টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

এবার রাইজিংবিডি পাঠকদের এ পর্যন্ত অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সাত আসরের রোল অব অনার তুলে ধরা হলো :

প্রথম আসর : ১৯৯৮ সালে প্রথম আসর তথা আইসিসির নকআউট ট্রফি মাঠে গড়ায় বাংলাদেশের মাটিতে। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে ৪ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে দক্ষিণ আফ্রিকা। ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সেদিনকার ফাইনাল ম্যাচে দর্শক উপস্থিত ছিল ৪০ হাজার। যা এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ দর্শকের রেকর্ড।

দ্বিতীয় আসর : ২০০০ সালে একই নামে মাঠে গড়ায় ‘মিনি বিশ্বকাপ’। সেবার সবদলকে আতিথ্য দেয় কেনিয়া। নাইরোবির জিমখানা ক্লাব গ্রাউন্ডে ভারতকে ৪ উইকেটে হারায় নিউজিল্যান্ড। দ্বিতীয় আসরের ফাইনালে দর্শক ছিল ৭ হাজার।

তৃতীয় আসর : ২০০২ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি নামে মাঠে গড়ায় শ্রীলঙ্কার মাটিতে। কিন্তু বৃষ্টির কারণে ফাইনাল ম্যাচটি পরিত্যক্ত হয়। ফলে ভারত ও স্বাগতিক শ্রীলংকাকে যুগ্ম-চ্যাম্পিয়ন করা হয়। কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে দর্শক উপস্থিত ছিল ৩৪ হাজার ৮৩২ জন।

চতুর্থ আসর : ২০০৪ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি মাঠে গড়ায় ইংল্যান্ড এন্ড ওয়ালসে। লন্ডনের ওভালে অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডকে ২ উইকেটে হারায় ওয়েস্ট ইন্ডিজ। সেদিন দর্শক উপস্থিত ছিল ১৮ হাজার ৬০০ জন।

পঞ্চম আসর : ২০০৬ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিকে আতিথ্য দেয় উপমহাদেশের পরাশক্তি ভারত। ফাইনালে বৃষ্টি আইনে অস্ট্রেলিয়া ৮ উইকেটের বড় জয় পায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। মুম্বাইয়ের ব্রাবোর্ন স্টেডিয়ামে সেদিন দর্শক উপস্থিত ছিল ২৬ হাজার। সেবারই সবশেষ চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেয় বাংলাদেশ।

ষষ্ঠ আসর : ২০০৯ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির স্বাগতিক হয় দক্ষিণ আফ্রিকা। ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্ট পার্ক স্টেডিয়ামে দর্শক উপস্থিত ছিল ২২ হাজার ৪৫৬ জন।

সপ্তম আসর : ২০১৩ সালে সবশেষ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক ছিল ইংল্যান্ড এন্ড ওয়েলস। ফাইনালে স্বাগতিকদের মাত্র ৫ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। এজবাস্টনের বার্মিংহামে সেদিন দর্শক ছিল ২৪ হাজার ৮৬৭ জন।



রাইজিংবিডি/ঢাকা/৩১ মে ২০১৭/জহির/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়