ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

একিলিসের আদর্শ গ্রন্থের পাঠ উন্মোচন

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ২২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একিলিসের আদর্শ গ্রন্থের পাঠ উন্মোচন

ছবি : সাইফ

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে বইমেলায় (২০১৯) প্রকাশিত ‘একিলিসের আদর্শ’ গ্রন্থের পাঠ উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।

‘একিলিসের আদর্শ’ গ্রন্থটির মূল লেখক পাউল ব্রিতো। স্প্যানিশ থেকে বাংলায় অনুবাদ করেছেন কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিন।

শুক্রবার রাজধানীতে বিশ্বসাহিত্য কেন্দ্রের বাতিঘরে পাঠ উন্মোচন অনুষ্ঠানে অতিথি ছিলেন ‘একিলিসের আদর্শ’ গ্রন্থটির মূল লেখক পাউল ব্রিতো। আলোচনায় অংশ নেন কবি আসাদ মান্নান, কথাসাহিত্যিক জাকির তালুকদার, কবি কুমার চক্রবর্তী, লেখক রিফাত মুনীর, কবি আলফ্রেড খোকন, অনুবাদক আনিসুজ্জামান। বইটির অনুবাদ সম্পর্কে ও নিজের লেখালেখি নিয়ে বক্তব্য রাখেন রাজু আলাউদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রেজা ঘটক।
 


অনুষ্ঠানে পাউল ব্রিতো বলেন, শৈশব থেকেই একিলিস ও কচ্ছপ বিষয়ক বিখ্যাত কূটাভাসটি আমার মধ্যে বহু প্রশ্নের জন্ম দিয়েছিল। সবসময়ই আমি এ নিয়ে লিখতে চেয়েছি। কিন্তু অণুগল্প দেখা পাওয়ার আগ পর্যন্ত লিখবার যথাযথ কাঠামো খুঁজে পাচ্ছিলাম না। আবিষ্কারের লক্ষ্যে সাহিত্যের এই শাখাটিকেই আমার কাছে আদর্শ বলে মনে হয়েছিল।

‘একিলিসের আদর্শ’ গ্রন্থটি যেভাবে লেখা হলো-সে সম্পর্কে পাউল ব্রিতো বলেন, পৃথিবী সম্পর্কে বহুদিন ধরে তৈরি করা আমার ব্যক্তিগত তত্বই এই বইটিকে পুষ্টি যুগিয়েছে এবং আমি একে ধারাবাহিকতার তত্ব বলে অভিহিত করি।

বইটি প্রকাশ করেছে বাতিঘর। বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। দাম ২৪০ টাকা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়