ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘এত বড় ক্যাম্পাসের কোথাও শহীদের নাম লেখা নেই’

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫০, ১৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এত বড় ক্যাম্পাসের কোথাও শহীদের নাম লেখা নেই’

রাহাত সাইফুল: স্কুল থেকে কলেজ, কলেজ থেকে বিশ্ববিদ্যালয় সেই ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সঙ্গে জড়িত। দিয়েছেন নেতৃত্ব। দেশের জন্য যুদ্ধ করেছেন। স্বাধীন দেশে চলচ্চিত্রাঙ্গণে তিনি হয়ে ওঠেন প্রিয় মুখ। নায়ক, পরিচালক, প্রযোজক হিসেবেও সোহেল রানার নিজস্ব পরিচয় রয়েছে। চলচ্চিত্রের পর্দায় তার অভিনয় দেখে মুগ্ধ হয়েছেন অসংখ্য ভক্ত।

স্বাধীনতা যুদ্ধের ৪৬ বছর পরও এই মুক্তিযোদ্ধার রয়েছে না পাওয়ার আক্ষেপ। বিজয়ের মাস এলেই যেন এ আক্ষেপ দ্বিগুণ হয়ে ওঠে। তিনি রাইজিংবিডির এই প্রতিবেদককে বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ছিলো স্বাধীনতা যুদ্ধের হেড কোয়ার্টার। সেখান থেকে কতজন ছাত্র যুদ্ধে অংশ নিয়েছে সেই সংখ্যা গণনা করা কঠিন। কিন্তু কতজন মারা গিয়েছে এটা বের করা কঠিন হবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এত উন্নয়ন হলো। এত কিছু করা হলো। মৃত মুক্তিযোদ্ধাদের নামগুলো কি একটা স্তম্ভ করে লেখা যেত না? কত হাজার নাম হতো? পাঁচ থেকে হয়তো সাতশ হবে। এত বড় ক্যাম্পাসের কোথাও কি এই শহীদদের নাম লেখা আছে?’

তিনি আরো বলেন, ‘স্বাধীনতা যুদ্ধের পর আমি ইকবাল হলের ভাইস প্রেসিন্ডেট ছিলাম। ইকবাল হলে যারা মারা গিয়েছিলো আমি তাদের নাম লিখে রেখে এসেছিলাম। কিন্তু সেগুলোও সংরক্ষণ করা হলো না। এদিকে উত্তরা ক্লাব, ঢাকা ক্লাব সবার নাম লিখে রেখেছে। উত্তরা ক্লাবে নাকি মদ্যপান চলে। এটা হতেই পারে। কিন্তু আমার প্রশ্ন হলো- মাতালরা যে কাজটা করলো, আমরা শিক্ষিতরা সেটা করলাম না!’

পরিচালক সমিতির সভাপতি যখন ছিলাম তখন আমি স্বাধীনতা যুদ্ধে যারা মারা গিয়েছিলো তাদের নাম লিখে একটি ভাস্কর্য তৈরি করেছি এবং সেটা আমার নিজস্ব টাকায়। তখন আমার কেবিনেট বলেছিলো ওখানে আমার নামটিও লিখে রাখতে। কিন্তু আমি বলেছি, ওখানে আমার নাম আমি নিজে লিখতে পারব না। আমি ডিজাইনারের নাম লিখে দিতে বলেছিলাম।

চলচ্চিত্রে সোহেল রানার আগমন প্রযোজক হিসেবে। ১৯৭২ সালে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ প্রযোজনা করেন তিনি। এর পরিচালক ছিলেন প্রয়াত চাষী নজরুল ইসলাম। পরের বছর তিনি ‘মাসুদ রানা’ নামে নিজেই একটি ছবি পরিচালনা করেন এবং নায়কের ভূমিকায় অভিনয় করেন। এরপর থেকেই নায়ক হিসেবে তিনি জনপ্রিয় হয়ে ওঠেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ ডিসেম্বর ২০১৭/রাহাত/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়