ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এফবিসিসিআই এবং এটুআই প্রোগ্রামের মধ্যে চুক্তি স্বাক্ষর

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ১২ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এফবিসিসিআই এবং এটুআই প্রোগ্রামের মধ্যে চুক্তি স্বাক্ষর

অর্থনৈতিক প্রতিবেদক : এটুআই প্রোগ্রাম এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশনস অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রোববার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রীর দপ্তরের মহাপরিচালক কবির বিন আনোয়ার এবং এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত মহাসচিব হোসাইন জামিল এ স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার ফলে এফবিসিসিআই এবং প্রধানমন্ত্রীর দপ্তরের এটুআই প্রোগ্রাম ব্যবসা পরিচালনা ব্যয় কমাতে সময় এবং অর্থ সাশ্রয়ে একসঙ্গে কাজ করবে। এছাড়া তারা ব্যবসা ক্ষেত্রে সম্ভাবনা এবং বিদ্যমান বাধাসমূহ খুঁজে বের করাসহ  প্রতিষ্ঠান দুটি সংশ্লিষ্ট ঝুঁকি গ্রহিতাদের সক্ষমতা বৃদ্ধিতেও কাজ করবে।

এছাড়াও স্বাক্ষরিত স্মারক অনুযায়ী বেসরকারি খাতের জন্য সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রদত্ত সেবাসমূহ সহজলভ্য, ডিজিটাল এবং সমন্বিত করে একটি অনলাইন সরকারি টু বেসরকারি  প্ল্যাটফর্ম গড়ে তোলা হবে এবং দেশের বৃহৎ, ক্ষুদ্র ও অতি ক্ষুদ্র বিনিয়োগকারীদের উন্নয়নে একটি তথ্য-প্রযুক্তিভিত্তিক প্ল্যাটফর্ম গঠন করা হবে।

পাশাপাশি ব্যবসায়ীদের প্রয়োজনীয় তথ্য ও সেবা পাওয়া নিশ্চিত করতে একটি 'বিজনেস পোর্টাল' গড়ে তোলা হবে। যার মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাদের অভিজ্ঞতা বিনিময় এবং প্রয়োজনীয় তথ্য আদান-প্রদান করতে পারবে ও দেশব্যাপী স্থাপিত 'তথ্যকেন্দ্র'গুলোর সক্ষমতা বাড়ানো হবে এবং দেশের বিপুল তরুণ জনগোষ্ঠীর কর্মসংস্থানের লক্ষ্যে তাদেরকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলা হবে।

এ সময় এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, এ স্মারক অনুযায়ী আপাতত আগামী তিন বছরের জন্য এফবিসিসিআই এবং এটুআই প্রোগ্রাম একসঙ্গে কাজ করবে। এ কর্মসূচির আওতায় এফবিসিআই অধিভুক্ত ব্যবসায়ী সম্প্রদায় সহজে তাদের ব্যবসা পরিচালনার প্রয়োজনীয় তথ্য পাবেন বলেও জানান তিনি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ, এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরীসহ এফবিসিসিআই পরিচালকবৃন্দ, প্রকল্পের অন্যান্য কর্মকর্তা  উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়