ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এবার লাগাতার অবস্থান ধর্মঘটে যাচ্ছেন ইবতেদায়ি শিক্ষকরা

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ৩১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার লাগাতার অবস্থান ধর্মঘটে যাচ্ছেন ইবতেদায়ি শিক্ষকরা

আবু বকর ইয়ামিন : এবার মাদরাসা জাতীয়করণসহ ছয় দফা দাবিতে লাগাতার অবস্থান ধর্মঘটের ঘোষণা দিয়েছেন ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা।

বেতনবৈষম্য নিরসনের দাবিতে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের আমরণ অনশন, এমপিওভুক্তির দাবিতে নন-এমপিও শিক্ষকদের আমরণ অনশন, জাতীয়করণের দাবিতে এমপিওভুক্ত শিক্ষকদের লাগাতার অবস্থান কর্মসূচির পর এবার ধর্মঘটের ডাক দিয়েছেন ইবতেদায়ি শিক্ষকরা।

রোববার বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী মুখলেছুর রহমান রাইজিংবিডির কাছে তাদের আন্দোলনের যৌক্তিকতা তুলে ধরেন।

তিনি বলেন, প্রাইমারির শিক্ষকরা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাস নেন, আমরাও বিকেল ৫টা পর্যন্ত ক্লাস নিই। প্রাইমারিতে যে সিলেবাস পড়ানো হয়, আমরাও একই সিলেবাস অনুসরণ করি। তারা শিক্ষা মন্ত্রণালয় দ্বারা পরিচালিত, আমরাও শিক্ষা মন্ত্রণালয় দ্বারা পরিচালিত। প্রাইমারি শিক্ষার্থীরা বিনামূল্যে বই পায়, ইবতেদায়ি শিক্ষার্থীরাও বিনামূল্যে বই পায়। প্রাইমারির শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়া হয়, আমাদের শিক্ষার্থীদেরও উপবৃত্তি দেওয়া হয়। তারা যে নীতিমালায় নিয়োগকৃত, আমরাও সে নীতিমালায় নিয়োগকৃত। সবদিক থেকে প্রাইমারি শিক্ষকদের সঙ্গে মিল থাকলেও আমরা কেন তাদের মতো সুযোগ-সুবিধা পাব না। এটি আমাদের ন্যায্য দাবি। আমরা আশা করছি, সরকার আমাদের দাবি মেনে নেবে। অন্যথায় দাবি আদায়ে আমাদের অবস্থান ধর্মঘট অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, আমরা নতুন বছরের পাঠ্যপুস্তক উৎসবে অংশ নেব না। নতুন বইয়ের সিলেবাসে পাঠদান করব না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা কোনো কিছুতে অংশ নেব না।

এ সময় তিনি জাতীয়করণ ছাড়াও অন্যান্য দাবিসমূহ তুলে ধরেন। দাবিগুলো হলো- সংযুক্ত ইবতেদায়ি মাদরাসাকে জাতীয়করণ, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মতো বেতন স্কেল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের চিঠির আদেশ অনুযায়ী শিক্ষকদের উপবৃত্তি প্রদান, ইবতেদায়ি মাদরাসার জন্য পৃথক ভবন নির্মাণ, প্রাথমিক শিক্ষকদের মতো প্রশিক্ষণ এবং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে দরখাস্ত করার সুযোগ।

মঙ্গলবার সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করছেন মাদরাসা শিক্ষকরা।

বাংলাদেশ সংযুক্ত ইবতেদায়ি শিক্ষক সমিতি ফাউন্ডেশনের সভাপতি আব্দুল ওহাব বলেন, জাতীয়করণসহ ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের জন্য প্রাথমিক শিক্ষকদের মতো বেতন স্কেল, সংযুক্ত ইবতেদায়ি মাদরাসার জন্য আলাদা ভবন নির্মাণ, শিক্ষকদের জন্য সিইনএড প্রশিক্ষণ দিতে হবে।

সারা বছর ধরে বেতনবৈষম্য দূরীকরণ, জাতীয়করণ, এমপিওভুক্তিসহ নানা দাবিতে শিক্ষকরা আন্দোলন করে আসলেও বছরের শেষের দিকে সেটি তীব্র আকার ধারণ করে।

গত ২৩ ডিসেম্বর (শনিবার) থেকে বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোটের উদ্যাগে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা। সহকারী শিক্ষকদের ১০টি সংগঠনের হাজার হাজার শিক্ষক দেশের বিভিন্ন প্রান্ত থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে যোগ দেন অনশন কর্মসূচিতে।

গত ২৬ ডিসেম্বর গণশিক্ষামন্ত্রী এ সরকারের সময়েই প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের বেতন গ্রেডের সমস্যা সমাধান হয়ে যাবে বলে আশ্বাস দেন। পরে শরবত খাইয়ে অনশন ভাঙান।

এদিকে গত ২৭ ডিসেম্বর থেকে এমপিওভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা। আজ থেকে শুরু করেছেন আমরণ অনশন।

আবার আজকে থেকে শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ১১ দফা দাবিতে লাগাতার আন্দোলনে নামার ঘোষণা দিয়েছে এমপিওভুক্ত নয়টি শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি।



রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৭/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়