ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এবার উড়ুক্কু বাইক! (ভিডিও)

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১০, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার উড়ুক্কু বাইক! (ভিডিও)

মো. রায়হান কবির : মাত্র কিছুদিন আগে প্রথম বাণিজ্যিক উড়ুক্কু গাড়ির আয়োজন সম্পন্ন হল। ফলে উড়ুক্কু গাড়ি এবং মানুষ বহন করতে পারে- এমন ড্রোনের বাণিজ্যিক পরিবহন খুব শিগগির দেখা যাবে। বিশেষ করে দুবাই এই জুনেই বাণিজ্যিকভাবে মানুষ বহনযোগ্য ড্রোনের সেবা চালু করতে যাচ্ছে।

এর রেশ কাটতে না কাটতে বাইক প্রেমিকদের জন্য সুখবর। যারা বাইক ভালোবাসেন তারা নিশ্চয়ই আফসোস করছিলেন, উড়ুক্কু গাড়ি বা ড্রোন আছে কিন্তু উড়ুক্কু বাইক নেই কেন?

আর যারা স্টার ওয়ার্স স্পেসভিত্তিক সিরিজ সিনেমার ভক্ত তাদের জন্যে বলছি, ১৯৮৩ সালে স্টার ওয়ার্স সিরিজের ষষ্ঠ ছবি রিটার্ন অব দ্য জেডি ছবিতে যে উড়ুক্কু বাইক বা ‘আইআরএল’ দেখানো হয়েছিল, অনেকটা তার অনুকরণে রাশিয়ার একটি প্রতিষ্ঠান আনতে যাচ্ছে হোভারবাইক।

হোভারবাইক হচ্ছে, এক ধরনের উড়ন্ত যান। এবার এই হোভারবাইককে রুপ দেয়া হচ্ছে উড়ুক্কু মোটরসাইকেলে। যা দেখতে যেমন ড্যাশিং তেমনি এর স্পিড ও খারাপ না। অনেকে একে ভবিষ্যতের যান বলছেন। এই বাইকে একজন বসার সিট আছে।

এর স্পিড এবং অন্যান্য নিয়ন্ত্রণ যেমন এতে যে আরোহণ করবে তিনিও যেমন করতে পারবেন, তেমনি ড্রোনের মতো একে রিমোট দিয়েও নিয়ন্ত্রণ করা যাবে।

হোভারসার্ফ নামের রাশিয়ান প্রতিষ্ঠান এটি তৈরি করেছে। এর নাম দেয়া হয়েছে স্কোরপিয়ন-৩। এটি বর্তমানে প্রোটোটাইপ হিসেবেই আছে। তবে এর বেশ কিছু ভিডিও ছেড়েছে হোভারসার্ফ।

যদিও হোভারসার্ফের উদ্দেশ্য হচ্ছে, এটি গেমস ভিলেজ বা এমিউজমেন্ট পার্কের রাইড বা এক্সট্রিম স্পোর্টস হিসেবে বাজারে আনা। তবে ভবিষ্যতে একে ব্যক্তিগত যানবাহনেও রুপ দেয়া যেতে পারে। এটি ঘণ্টায় ৬০ কি.মি. বেগে চলতে পারে। হোভারবাইক সাধারণত দুর্গম এলাকায় খাদ্য বা ত্রাণ কিংবা ওষুধ পৌঁছানোর জন্যে ব্যবহার করা হয়। যদিও এই বাইকের এ ধরনের কোনো উদ্দেশ্য নেই। প্রতিষ্ঠানটি চাইছে এটা পার্কে মজার রাইড হিসেবেই মানুষের কাছে পরিচিতি পাক। আবার কেউ কেউ একে ভবিষ্যতের ব্যক্তিগত যান হিসেবেই ভাবছেন। তাই ভবিষ্যতের কথা ভবিষ্যতের জন্যেই তোলা থাক!

 

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়