ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এমআরপি ব্যতীত প্রযুক্তি পণ্য বিক্রয় না করার সিদ্ধান্ত

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ১৭ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এমআরপি ব্যতীত প্রযুক্তি পণ্য বিক্রয় না করার সিদ্ধান্ত

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর উদ্যোগে দেশে এমআরপি (সকল প্রযুক্তি পণ্যের মোড়কে খুচরা মূল্য উল্লেখ) এবং ওয়ারেন্টি নীতি বাস্তবায়ন নিয়ে পুরোদমে কাজ এগিয়ে চলছে। রাজধানীর এলিফ্যান্ট রোডস্থ দেশের বৃহত্তম কম্পিউটার মার্কেট মাল্টিপ্ল্যান সেন্টারের ব্যবসায়ীরা কম্পিউটার পণ্য পরিবেশকদের কাছ থেকে এমআরপি স্টিকার ব্যতীত আইসিটি পণ্য গ্রহণ না করার ঘোষণা দিয়েছেন। এমআরপি ছাড়া কোনো পণ্য মার্কেটে প্রবেশ না করার ব্যাপারেও সচেষ্ট থাকার ঘোষণা দেন এই মার্কেটের কম্পিউটার ব্যবসায়ী সমিতির নেতারা।

মাল্টিপ্ল্যান সেন্টারের সমিতি কক্ষে বিসিএস সভাপতি ইঞ্জি. সুব্রত সরকারের সঙ্গে এক মতবিনিময় সভায় মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির নেতৃবৃন্দরা এসব কথা জানান।

মতবিনিময় সভায় বৃহত্তর এলিফ্যান্ট রোড দোকান মালিক সমিতি এবং ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহসান বলেন, এমআরপি নীতি ক্রেতা এবং বিক্রেতা উভয়ের জন্য হিতকর হবে। বিক্রেতারাও চান না, দরদাম করে ক্রেতার সঙ্গে সম্পর্ক খারাপ করে আইসিটি পণ্য বিক্রি করতে। আবার ক্রেতাদের জন্যও বিষয়টি সুখকর নয়। অনেকেই মার্জিনের চেয়ে কম মূল্যে পণ্য বিক্রি করে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে চেষ্টা করে। এতে ব্যবসায়ীদের মার্জিন নষ্ট হয়। এমআরপি নীতি বাস্তবায়িত হলে ব্যবসায়ীদের সম্পর্কের সঙ্গে সঙ্গে ব্যবসাও ভালো হবে।

তিনি আরো বলেন, বিসিএস প্রণীত ওয়ারেন্টি নীতিমালা বাস্তবায়নের ক্ষেত্রেও এলিফ্যান্ট রোডের কম্পিউটার ব্যবসায়ীরা অগ্রণী ভূমিকা পালন করবে। এছাড়াও অভ্যন্তরীণ দোকান কর্মকর্তা/কর্মচারীদের রদবদলের ব্যাপারেও নীতিমালা প্রণয়ন করা উচিত।

বিসিএস সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার বলেন, কম্পিউটার ব্যবসায়ী এবং পরিবেশকরা সচেষ্ট হলে সারাদেশে এমআরপি নীতি বাস্তবায়ন করতে বেশি সময়ের প্রয়োজন নেই। ইতোমধ্যে বিসিএস ‘এমআরপি নীতি বাস্তবায়ন’ এর উদ্যোগ নেয়ার পর ব্যবসায়ী এবং ক্রেতারা তাদের মতামত জানিয়েছেন। সবার কথা বিবেচনায় রেখে আমরা এই নীতিমালা প্রণয়ন করেছি। এলিফ্যান্ট রোড কম্পিউটার সমিতির মতো সবাই এগিয়ে এলে এমআরপির সুফল আমরা কিছুদিনের মধ্যেই দেখতে পাবো।

মতবিনিময় সভায় সুপেরিয়র ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেডের পরিচালক নাজমুল হক শামীমকে আহবায়ক এবং ওয়েলকিন কম্পিউটারের স্বত্বাধিকারী নজরুল ইসলাম হাজারীকে সদস্য সচিব করে ১০১ সদস্যের এমআরপি নীতি বাস্তবায়ন করার জন্য কমিটি ঘোষণা করা হয়।

সভায় বিসিএস মহাসচিব মোশারফ হোসেন সুমন, বিসিএস পরিচালক আছাব উল্লাহ্ খান জুয়েল এবং মো. মোস্তাফিজুর রহমান বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়