ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এমএনপি সেবার আনুষ্ঠানিক উদ্বোধন আজ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৮, ২১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এমএনপি সেবার আনুষ্ঠানিক উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক : মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবার আনুষ্ঠানিক উদ্বোধন আজ।

রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে এমএনপি সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে আমন্ত্রণপত্রে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

এদিকে অপারেটর ও গ্রাহকদের দাবির পরিপ্রেক্ষিতে এমএনপি সেবার জন্য খরচ কমতে যাচ্ছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

এমএনপি সেবা গ্রহণের জন্য একজন গ্রাহককে কাঙ্খিত অপারেটরের নতুন সিম ও এমএনপি চার্জ বাবদ ১৫৭ টাকা ৫০ পয়সা গুণতে হবে। এর মধ্যে এমএনপি চার্জ ৫০ টাকা ও ভ্যাট সাত টাকা ৫০ পয়সা। আর সিম ক্রয় বাবদ গ্রাহককে ১০০ টাকা অতিরিক্ত শুল্ক বাবদ দিতে হচ্ছে। তবে ১০০ টাকা অতিরিক্ত শুল্ক তুলে দেওয়া হচ্ছে।

গ্রাহককে কাঙ্খিত অপারেটরের সেবা কেন্দ্রে গিয়ে নির্দিষ্ট ফি প্রদান ও পুরোনো সিম বদল করে নতুন সিম নিতে হবে। এমএনপি সেবা পেতে আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে সেবা চালু হলে পরবর্তী ৯০ দিন তিনি অপারেটর পরিবর্তন করতে পারবেন না।

মোস্তাফা জব্বার বলেন, সিম বদলের জন্য যে ১০০ টাকা শুল্ক দিতে হয়, তা মওকুফের জন্য অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছিল। অর্থ মন্ত্রণালয়ও কর তুলে দেওয়ার পক্ষে। এখন শুধু আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়ার বাকি রয়েছে।

এমএনপি সেবা উদ্বোধন অনুষ্ঠানে টেলিযোগাযোগমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। স্বাগত বক্তব্য রাখবেন বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের ৭২টি দেশে এমএনপি সেবা চালু আছে। প্রতিবেশী দেশ ভারত ২০১১ সাল থেকে এবং পাকিস্তান ২০০৭ সাল থেকে এমএনপি সেবা দিচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৮/ইয়ামিন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়