ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এমপিওভুক্তির দাবিতে শিক্ষক‌দের পদযাত্রা বৃহস্পতিবার

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ২০ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এমপিওভুক্তির দাবিতে শিক্ষক‌দের পদযাত্রা বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক: এমপিওভুক্তির দাবি নি‌য়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে আজ বুধবার পদযাত্রা স্থগিত ক‌রে আগা‌মিকাল বৃহস্পতিবার পদযাত্রার ঘোষণা দিয়েছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডা‌রেশ‌নের সভাপ‌তি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার।

প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রার জন্য বুধবার ২০ মার্চ সকাল থে‌কে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নেন। কিন্তু সারা ঢাকায় শিক্ষার্থী‌দের আ‌ন্দোল‌নের কার‌ণে এ পদযাত্রা তারা স্থগিত করেন।

ডলার ব‌লেন, ‘ঢাকায় শিক্ষার্থীরা আ‌ন্দোলন কর‌ছে। এমতাঅবস্থায় প্রধানমন্ত্রীর কার্যাল‌য়ে মু‌খি পদযাত্রা শিক্ষার্থীদের জন্য সমস্যা এবং আমা‌দের জন্যও সমস্যা। তাই আগা‌মীকাল ২১ মার্চ সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাব থে‌কে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা ক‌রবো।’

তারা বলেন, নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন দীর্ঘদিন যাবৎ নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে নিয়মতান্ত্রিকভাবে সরকারের দৃষ্টি আকর্ষণ করে মানবিক আবেদন জানিয়ে আসছে। আন্দোলনের এক পর্যায়ে ২০১৮ সালের ৫ জানুয়ারি এক সংবাদ মাধ্যম উপস্থিত প্রধানমন্ত্রীর একান্ত সচিব বলেন, ' প্রধানমন্ত্রী আপনাদের দাবি মেনে নিয়েছেন। অনশন ভেঙে আপনাদেরকে প্রতিষ্ঠানে ফিরে যেতে বলেছেন।

পরবর্তী সময়ে অনশন চলাকালে ২০১৮ সালের ১১ জুলাই তৎকালীন শিক্ষামন্ত্রী ও সচিবদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়। ওই দিন বিকালে জাতীয় প্রেসক্লাবে অনশনরত অবস্থায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, রাশেদা কে চৌধুরী, তারেক জিয়া উদ্দিন এসে বলেন, প্রধানমন্ত্রী আপনাদের দাবী অবশ্যই পূরণ করবেন। আপনারা অনশন ভেঙে বাড়ি ফিরে যান। আমরা সন্তুষ্ট চিত্তে বাড়ি ফিরে যাই। পরবর্তী সময়ে শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহণ করে। কিন্তু অজানা কারণে এখনো এ বিষয়ে সুস্পষ্ট কোনো অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে না। তাই এখন প্রধানমন্ত্রী আমাদের একমাত্র সম্বল।  প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য এই পদযাত্রা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় ও সারা দেশের দেড় হাজারের বেশি শিক্ষক কর্মচারী জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থানস্থলে আ‌ছেন।




রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৯/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়