ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এসি টিকিট যেন সোনার হরিণ

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৯, ১৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এসি টিকিট যেন সোনার হরিণ

নিজস্ব প্রতিবেদক : চতুর্থ দিনের মতো ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে বৃহস্পতিবার। আজ দেওয়া হচ্ছে ২৪ জুনের টিকিট।

গত দুদিনের থেকে আজ কিছুটা চাপ কম, তবে আজো এসি টিকিট মিলছে না বলে অভিযোগ টিকিটপ্রত্যাশীদের। তাদের মতে, ঈদ এলে ট্রেনের এসি টিকিট সোনার হরিণ হয়ে যায়।

বৃহস্পতিবার সকাল ৮টায় কমলাপুর রেলস্টেশনে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। নারী যাত্রীদের ভিড় বেশি থাকায় নারী কাউন্টারের সংখ্যা একটি থেকে বাড়িয়ে দুটি করা হয়েছে। টিকিট কালোবাজারি রোধে নেওয়া হয়েছে নানা ব্যবস্থা। স্টেশনে টিকিট বিক্রির শৃঙ্খলা রক্ষায় রেলের নিরাপত্তাকর্মীদের সঙ্গে রয়েছে পুলিশ-র‌্যাব।

কিন্তু মাত্র ২০ মিনিটের মধ্যে শেষ হয়ে যায় এসি টিকিট। বার্থ (এসি কেভিন) শেষ হয়েছে আরো আগেই। যাত্রীদের অভিযোগ ১০ মিনিটে ৩ থেকে ৪ জনকে টিকিট দিয়েছে। এর মধ্যেই সব এসি টিকিট শেষ হয়েছে বলে জানানো হয়েছে কাউন্টার থেকে। পরে তাদের দেওয়া হয় নরমাল টিকিট। তবে তারা এটি মানতে নারাজ।

এদিকে কর্মকর্তারা বলছেন, অনলাইন, ভিআইপি ও কর্মকর্তা কোটায় ৩৫ শতাংশ টিকিট বুকিং দেওয়া হয়। যে কারণে এসি টিকিট খুব বেশি পাওয়া যায় না।

কমলাপুর রেলস্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্তী বলেন, কোনো রকম কালোবাজারি ছাড়াই টিকিট বিক্রি চলছে। এখানে কাউন্টারে দেওয়া হয় ৬৫ শতাংশ টিকিট। ২৫ শতাংশ টিকিট অনলাইনে দেওয়া হয়। ৫ শতাংশ দেওয়া হয় ভিআইপি কোটায়। আর ৫ শতাংশ কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ থাকে। এ জন্য এসি টিকিট কম পাওয়া গেছে।

কমলাপুর থেকে প্রতিদিন সব ট্রেন মিলিয়ে ৫৫ হাজারের মতো টিকিট দেওয়া হচ্ছে। আর আন্তঃনগর ট্রেনের জন্য ২২ হাজার ১২২টি টিকিট বিক্রি করা হচ্ছে। ঈদের মৌসুমে সারা দেশে প্রতিদিন ২ লাখ ৬৫ হাজার যাত্রী বহন করতে পারে রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে ৬০ হাজার, চট্টগ্রাম থেকে ১৫ হাজার যাত্রী বহন করা হয়। এবার রেলওয়ের বহরে ১৭১টি কোচ যুক্ত হওয়ায় মোট ১ হাজার ৩৩২টি কোচ দিয়ে যাত্রী পরিবহন করা হবে। ২১টি নতুন ইঞ্জিনসহ মোট ২২৯টি ইঞ্জিন যাত্রী সেবায় নিয়োজিত থাকবে।

এর আগে রেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছিলেন, ঈদ উপলক্ষে ২৩ থেকে ২৫ জুন পর্যন্ত ১৪টি বিশেষ ট্রেন চলাচল করবে। ঢাকা থেকে দেওয়ানগঞ্জ, রাজশাহী, পার্বতীপুর ও চট্টগ্রাম থেকে চাঁদপুর রুটে চলাচল করবে এসব ট্রেন।

এ ছাড়া ঈদের পর ফিরতি পথের যাত্রীদের নিয়ে ২৮ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত এসব ট্রেন চলাচল করবে। শোলাকিয়া ঈদগায় যাতায়াতের জন্য ঈদের দিন ভৈরববাজার থেকে কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ রুটে দুটি ট্রেন চালানো হবে।

১২ জুন আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের জন্য ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। সোমবার বিক্রি হয় ২১ জুনের টিকিট। মঙ্গলবার ২২ জুনের, বুধবার ২৩ জুনের টিকিট বিক্রি হয়। আজ বৃহস্পতিবার বিক্রি হচ্ছে ২৪ জুনের টিকিট। আগামীকাল শুক্রবার দেওয়া হবে ২৫ জুনের টিকিট।

আর ঈদ শেষে কর্মস্থলে ফেরার জন্য রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে ফিরতি টিকিট বিক্রি শুরু হবে। ১৯ জুন বিক্রি হবে ২৮ জুনের টিকিট, ২০ জুন বিক্রি হবে ২৯ জুনের টিকিট, ২১ জুন বিক্রি হবে ৩০ জুনের টিকিট, ২২ জুন বিক্রি হবে ১ জুলাইয়ের টিকিট, ২৩ জুন বিক্রি হবে ২ জুলাইয়ের টিকিট।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জুন ২০১৭/আশরাফ/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়