ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ওজন কমানোর ভুল টিপস

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫১, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওজন কমানোর ভুল টিপস

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : সুস্বাস্থ্যের জন্য তো বটেই, শারীরিক সৌন্দর্যের জন্যও নারী-পুরুষ উভয়েই ভাবেন ওজন কমাবেন। কিন্তু ওজন কমাতে অনেকেই নানা ভুল উপায় গ্রহণ করে থাকেন। আপনি যদি সত্যিই ওজন কমাতে চান, তাহলে সেকেলে ধারণা, বিপথে চালিত টিপস উপেক্ষা করুন এবং স্মার্ট উপায় বেছে নিন।

ওজন কমানোর ভুল ১৫টি টিপস নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ ১ম পর্বে ৭টি ভুল টিপস তুলে ধরা হল। ওজন কমানোর এসব বাজে টিপস পরিহার করে চলুন।

ভুল টিপস: একদিনেই কমিয়ে ফেলুন কয়েক পাউন্ড

‘৭ দিনের ডায়েট’ বা ‘৪৮ ঘন্টায় ডায়েট’- এ ধরণের শিরোনাম সম্বলিত ডায়েট টিপসগুলো এড়িয়ে চলুন। ফিলাডেলফিয়া মেডিকেলের ওজন হ্রাস বিশেষজ্ঞ চার্লি সেল্টসার বলেন, ‘এতে করে আপনি প্রথমত আপনার ওজন বৃদ্ধির কারণই চিহ্নিত করছেন না। সমস্যা চিহ্নিত করে তাকে পরাস্ত করার জন্য পরিকল্পনা তৈরি করলে সে পরিবর্তনটা দীর্ঘস্থায়ী হয়।

ভুল টিপস: দ্রুত খাদ্যতালিকা পরিবর্তন

কিছু মানুষ মনে করে যে জামস্টার্ট (গুরুতরভাবে নিয়ন্ত্রণমূলক দুই বা তিন দিনের ডায়েটিং) প্রায়ই তাদের অবিলম্বে ফলাফল পেতে সাহায্য করে। তবে ড. সেল্টসারের মতে, একটি বদ্ধমূল অভ্যাস পরিবর্তন করা খুবই কঠিন কাজ। জামস্টার্ট এর মাধ্যমে একবারেই আপনার অভ্যাস পরিবর্তন করার চেষ্টা করলেও তারপর আপনাকে দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়েও আবার আপনার অভ্যাস পরিবর্তন করার চেষ্টা চালিয়ে যেতে হবে। তাই ওজন কমানোর পরিকল্পনাটিকে আপনার বাকি জীবনের পরিকল্পনার অংশ হিসেবে বিবেচনা করা উচিত।

ভুল টিপস: ক্যালোরি বড় বিষয়

অবশ্যই ওজন কমানোর ক্ষেত্রে ক্যালোরি একটি বড় ফ্যাক্টর। কিন্তু শুধু ক্যালোরির পরিমাণ কমিয়েই সবসময় আপনি আপনার কাংঙ্ক্ষিত ফলাফল পাবেন না। কারণ আপনার ওজন কমার সঙ্গে সঙ্গে আপনার চর্বি এবং পেশী- উভয়ই হ্রাস পায়, যা মোটেও ফলপ্রসু নয়। ক্যালোরি ঝরাতে পেশী মেশিন হিসেবে কাজ করে। তাই পেশীর অত্যধিক ক্ষয় হলে আপনি সহজেই আবার ওজন ফিরে পাবেন। এক্ষেত্রে আপনি ব্যায়াম করে এবং প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়ার মাধ্যমে পেশী শক্তিশালী রাখতে পারেন।

ভুল টিপস: কার্বোহাইড্রেড নয়

আমরা দীর্ঘ দিন থেকেই একটি কথা শুনে আসছি যে, আপনি যদি দ্রুত চর্বি কমাতে চান তবে পাউরুটি এবং পাস্তা কে না বলুন। কিন্তু এ তত্ত্ব ভুলে গিয়ে কুইনোয়া প্রেমীরা এবার স্বস্তির নিশ্বাস ফেলতে পারেন, খেতে পারেন কার্বোহাইড্রেড সমৃদ্ধ খাবার। কারণ ২০১৫ সালের ‘ক্যালোরির-জন্য-ক্যালোরি’ নামক ছয় দিন ধরে চলা একটি গবেষণায় দেখা গেছে, কার্বোহাইড্রেড না খাওয়ার তুলনায় খাদ্যে কম চর্বি খাওয়া মানুষের শরীরের মেদ কমাতে বেশি সাহায্য করে। তাই আপনাকে আভাকাডো বা বাদাম মাখন খাওয়া বন্ধ করতে হবে। গবেষণায় আসলে পার্থক্যটা খুব সামান্য ছিল। তাই আপনার লাইফস্টাইলের সঙ্গে মানানসই এমন সাস্থ্যসম্মত খাবার বেছে নেওয়াই ভালো, সেটা কার্বো হাইড্রেড সমৃদ্ধ খাবার হোক বা না হোক।

ভুল টিপস: প্রতিদিন ১ ঘণ্টা ব্যায়াম

আসলে যদি আপনি ড. হামদি কে এ বিষয়ে জিজ্ঞেস করেন তাহলে তার উত্তর হবে, এই তত্ত্বটি মানা আপনার সময় নষ্ট করারই নামান্তর। তিনি বলেন, আমরা এমন সব মানুষকেও দেখতে পাই যারা সারা দিনে মাত্র ১০ মিনিট শরীরচর্চা করেও সবচেয়ে সফল হয়েছেন। নিয়মমাফিক ৬০ সেকেন্ডের ব্যায়ামও আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে।

ভুল টিপস: ভারী খাবারের পরিবর্তে স্ন্যাকস

ওজন কমাতে অনেকেই ভারী খাবার এড়িয়ে চলেন এবং এর পরিবর্তে স্ন্যাকস বেছে নেন। ড. হামদির মতে, অধিকাংশ মানুষ ভারী খাবার না, বরং স্ন্যাকস খাওয়ার কারণেই মোটা হয়। তাই ঘন ঘন স্ন্যাকস খাওয়া পরিহার করুন। খেতে চাইলে এমন স্ন্যাকস খান যা অনেকক্ষণ আপনার শরীরের ক্ষমতা ধরে রাখবে (একটি কঠিন ডিম সিদ্ধ বা কুটির পনির ধরনের খাবার)।

ভুল টিপস: কম চর্বিযুক্ত খাবার

ধারণা করা হয় যে, যদি আপনি কম চর্বিযুক্ত খাবার কিনেন, তাতে কম ক্যালোরি থাকবে। এটা আসলে শুধু কোম্পানির প্রত্যাশা যেন আপনি তাই মনে করেন। কিন্তু ২০১৬ সালের এক গবেষণায় দেখা গেছে যে, কম চর্বিযুক্ত খাবারে মাত্র ৬০ শতাংশতে কম ক্যালোরি থাকে। আপনি যদি ক্যালোরি সম্পর্কে উদ্বিগ্ন থাকেন, তাহলে পুষ্টি লেবেল পড়ে দেখতে পারেন যে একটি কম চর্বিযুক্ত খাদ্য ঠিক কত ক্যালোরি রয়েছে। এর পরিবর্তে আপনি ওই খাবারটির পূর্ণ চর্বিযুক্ত ভার্সনটাই বেছে নিতে পারেন, যেমন দই। কিছু গবেষণায় দেখা গেছে, এটি এটা আপনাকে আরো তৃপ্ত ও সন্তুষ্ট রাখে।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়