ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ওষুধ প্রশাসনের কর্মকর্তার কাজে যোগদানে নিষেধাজ্ঞা

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৭, ১৭ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওষুধ প্রশাসনের কর্মকর্তার কাজে যোগদানে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক :  রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় অদক্ষতা ও অযোগ্যতার কারণে ওষুধ প্রশাসনের বরখাস্তকৃত এক কর্মকর্তা কীভাবে চাকরিতে আছেন, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

আগামী সাত দিনের মধ্যে ওষুধ প্রশাসনের মহাপরিচালককে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একইসঙ্গে ওই কর্মকর্তার কাজে যোগদানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন।

মঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো.আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আবেদনের পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় অদক্ষতা ও অযোগ্যতার কারণে ওষুধ প্রশাসনের দুই কর্মকর্তাকে আদালতের জিজ্ঞাসার পর বরখাস্ত করা হয়েছিল। এর মধ্যে এক কর্মকর্তা ওষুধ প্রশাসনের সহকারী পরিচালক শফিকুল ইসলাম তথ্য গোপন করে বরখাস্তের বিরুদ্ধে প্রশাসনিক আপিল ট্রাইব্যুনাল-১ আবেদন করেন। ট্রাইব্যুনাল বরখাস্তের আদেশ স্থগিত করেন। এর মধ্যে তিনি কাজও শুরু করেন।

মনজিল মোরসেদ বলেন, বিষয়টি জানার পর আদালতে আবেদন করলে মঙ্গলবার  হাইকোর্ট তার কাজের ওপর নিষেধাজ্ঞা দিয়ে ট্রাইব্যুনালের আদেশ স্থগিত করেছেন। পরবর্তী আদেশের জন্য ২৬ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

২০০৯ সালে রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে সারা দেশে অনেক শিশু মারা যায়। এ ঘটনায় ওষুধ প্রশাসন অধিদপ্তরের পক্ষ থেকে পাঁচজনের বিরুদ্ধে মামলা করা হয়। মামলার বিচার শেষে গত বছরের ২৮ নভেম্বর পাঁচজনকে খালাস দেন বিচারিক আদালত।

ওই রায়ের পর্যবেক্ষণে বিচারিক আদালত বলেছিলেন, ওষুধ প্রশাসন অধিদপ্তর মামলাটি করার ক্ষেত্রে ১৯৮০ সালের ড্রাগ আইন যথাযথভাবে অনুসরণ করেনি। মামলায় যথাযথভাবে আলামত জব্দ করা, তা রাসায়নিক পরীক্ষাগারে প্রেরণ এবং রাসায়নিক পরীক্ষার প্রতিবেদন আসামিদের দেওয়া হয়নি। এ ক্ষেত্রে ড্রাগ আইনের ২৩, ২৫ ধারা প্রতিপালন করে যথাযথ ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তৎকালীন ওষুধ তত্ত্বাবধায়ক শফিকুল ইসলাম ও আলতাফ হোসেন চরম অবহেলা, অযোগ্যতা ও অদক্ষতার পরিচয় দিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৭/মেহেদী/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়