ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ওসামার খোঁজ দেওয়া চিকিৎসককে ছাড়বে না পাকিস্তান

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ১৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওসামার খোঁজ দেওয়া চিকিৎসককে ছাড়বে না পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : আল-কায়েদার প্রাক্তন নেতা ওসামা বিন লাদেনের খোঁজ দেয়া সেই চিকিৎসককে মুক্তি দেবে না পাকিস্তান। এমনকি তাকে যুক্তরাষ্ট্রের অনুরোধ সত্বেও তাদের কাছে হস্তান্তর করবে না। পাক বিচার ও আইনমন্ত্রী জাহিদ হামিদ এ তথ্য জানিয়েছেন।

ডা.শাকিল আফ্রিদি ইসলামাবাদের অদূরে অ্যাবোটাবাদে ভুয়া টিকাদান কর্মসূচি চালানোর মাধ্যমে ডিএনএ সংগ্রহ করে সেখানে ওসামার অবস্থান সম্পর্কে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে (সিআইএ) জানিয়েছিলেন। তার দেয়া তথ্যের ওপর ভিত্তি করেই অ্যাবোটাবাদের একটি বাড়িতে অভিযান চালায় মার্কিন কমান্ডো বাহিনী। ২০১১ সালের ২ মে পরিচালিত ওই অভিযানে নিহত হন ওসামা।

এ ঘটনার পর শাকিল আফ্রিদিকে গ্রেপ্তার করে পাকিস্তান কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ আনা হয়। এই অভিযোগে ২০১২ সালে শাকিলকে ৩৩ বছরের কারাদণ্ডাদেশ দেয়া হয়। ২০১৩ সালে অবশ্য আপিলের পরিপ্রেক্ষিতে এ দণ্ড বাতিল ঘোষণা করা হয়। ওই বছরই তার বিরুদ্ধে আট বছর আগে এক রোগীকে হত্যার অভিযোগ আনা হয়। শাকিল বর্তমানে কারাগারে রয়েছেন বিচারের অপেক্ষায়।

আইনমন্ত্রী জাহিদ হামিদ বলেছেন, ‘আইন তার নিজ গতিতে চলছে এবং নিরপেক্ষ বিচার পাওয়ার প্রতিটি সুযোগই রয়েছে আফ্রিদির। সে আমাদের আইন ও জাতীয় স্বার্থের বিরুদ্ধে কাজ করেছে। পাকিস্তান সরকার বারবার যুক্তরাষ্ট্রকে বলেছে, সে আমাদের আইন অনুযায়ী অপরাধ করেছে এবং তাকে বিচারের মুখোমুখি করা হয়েছে।’



রাইজিংবিডি/ঢাকা/১৯ জানুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়