ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগ বৃহস্পতিবার শুরু

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ২১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগ বৃহস্পতিবার শুরু

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ দাবা ফেডারেশনের সঙ্গে নিয়মিত সম্পৃক্ত হচ্ছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ। অন্যান্যবারের মতো এবারও ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় আগামী বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগ-২০১৮’। ১১দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ৪ নভেম্বর পর্যন্ত। লিগের উদ্বোধন হবে বুধবার।

আজ রোবার প্রতযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস অ্যান্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), সহ-সভাপতি একেএম শহীদুল্যাহ, সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান গাজী সাইফুল তারেক, আন্তর্জাতিক বিচারক হারুন-অর-রশিদসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয় প্রথম বিভাগ দাবা লিগ একটি দলগত দাবা ইভেন্ট। এতে ১২টি দল অংশগ্রহণ করবে। যার মধ্যে ২টি দল ২০১৭ সালের দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে এবং ২টি দল প্রিমিয়ার ডিভিশন থেকে রেলিগেটেড হয়েছে। লিগে অংশ নিতে যাওয়া দলগুলো হল (১) শেখ রাসেল এমএসসি (প্রিমিয়ার লিগ হতে রেলিগেশন প্রাপ্ত, নামের অনুমোদনপত্র প্রদান করতে হবে তাদেরকে, (২) লিওনাইন চেস ক্লাব (প্রিমিয়ার লিগ হতে রেলিগেশন প্রাপ্ত), ( (৩) জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি, (৪) হাসান মেমোরিয়াল চেস ক্লাব, (৫) অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা ক্লাব, (৬) দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ, (৭) বসির মেমোরিয়াল চেস ক্লাব, (৮) ক্যাসপারভ চেস ক্লাব, (৯) মহাখালী প্রদীপ সংঘ, (১০) মীর চেস ক্লাব, (১১) উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব (দ্বিতীয় বিভাগ থেকে চ্যাম্পিয়ন হয়ে) ও (১২) লিজেন্ড ফারাজ আয়াজ চেস টিম (দ্বিতীয় বিভাগ থেকে রানার্স-আপ হয়ে)।

প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় থাকবে। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল ২০১৯ সালের প্রিমিয়ার বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে এবং সর্বনিম্ন স্থান পাওয়া দুটি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে। চ্যাম্পিয়ন, রানার্স আপ ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল দেওয়া হবে। এ ছাড়া প্রত্যেক বোর্ডে শতকরা হারে সর্বোচ্চ ফলাফল লাভকারী খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেওয়া হবে।



প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্স-আপ দল ৩০ হাজার ও তৃতীয় স্থান অধিকারকারী দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

সংবাদ সম্মেলনে এক বক্তব্যে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘বাংলাদেশ দাবা ফেডারেশনের সঙ্গে অনেকদিন ধরেই আমরা কাজ করছি। দাবা ফেডারেশনের সঙ্গে ওয়ালটন গ্রুপের একটি আত্মিক সম্পর্ক তৈরি হয়েছে। বুদ্ধিদীপ্ত সমাজ গঠন এবং সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে আমরা ওয়ালটন পরিবার দাবাকে পৃষ্ঠপোষকতা করছি। আমরা সব সময়ই দাবার পাশে থাকার চেষ্টা করছি। এ বছর আমরা আন্তর্জাতিক রেটিং দাবা, মহানগরী ফিদে রেটিং দাবা, জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ ও দ্বিতীয় বিভাগ দাবা লিগে পৃষ্ঠপোষকতা করেছি। দৃষ্টিহীনদের দাবার সঙ্গেও ছিলাম। দাবায় প্রাইজমানির পদ্ধতিটি আমরা ওয়ালটন গ্রুপই প্রথম চালু করি। এবারও প্রাইজমানি থাকছে। চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্স-আপ দল ৩০ হাজার ও তৃতীয় স্থান অধিকারকারী দল পাবে ২০ হাজার। এ ছাড়াও ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে বিভিন্ন হোম অ্যাপ্লায়েন্স দিয়ে খেলোয়াড়দের উৎসাহিত করা হবে। আমি ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগের সর্বাঙ্গিন সাফল্য কামনা করছি।’

ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ দিয়ে বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি গাজী সাইফুল তারেক বলেন, ‘ওয়ালটন গ্রুপ অত্যন্ত গুরুত্ব সহকারে দাবা খেলার পৃষ্ঠপোষকতা করে আসছে। ২০১৪ সালে ওয়ালটন গ্রুপ প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ ও বিজয় দিবস আন্তর্জাতিক র‌্যাপিড দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করেছে। ২০১৫ সালে আন্তর্জাতিক রেটিং দাবা, অ্যামেচার রেটিং দাবা, ২০১৫ সালের প্রিমিয়ার ডিভিশন দাবা, প্রথম বিভাগ দাবা ও দ্বিতীয় বিভাগ দাবা প্রতিযোগিতায়ও ওয়ালটন পৃষ্ঠপোষকতা করেছে। ২০১৬ সালের প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ এবং দ্বিতীয় বিভাগ দাবায়ও তারা পৃষ্ঠপোষকতা করেছে। ২০১৭ সালের জাতীয় মহিলা দাবা, দ্বিতীয় বিভাগ ও প্রথম বিভাগ দাবা লিগেও ওয়ালটন পৃষ্ঠপোষকতা করেছে। ২০১৮ সালে ওয়ালটন গ্রুপ আন্তর্জাতিক রেটিং দাবা, মহানগরী ফিদে রেটিং দাবা, জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ ও দ্বিতীয় বিভাগ দাবা লিগেও পৃষ্ঠপোষকতা করেছে। আমরা ওয়ালটন গ্রুপ, মার্সেল ব্র্যান্ড এবং ওয়ালটন পরিবারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’

এই প্রতিযোগিতার অনলাইন পার্টনার দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।



রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়