ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ওয়ালটন ল্যাপটপ জাতীয় ক্যারম প্রতিযোগিতা বৃহস্পতিবার শুরু

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ২৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটন ল্যাপটপ জাতীয় ক্যারম প্রতিযোগিতা বৃহস্পতিবার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ ক্যারম ফেডারেশনের আয়োজনে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ল্যাপটপ ৮ম জাতীয় ক্যারম প্রতিযোগিতা-২০১৯’। জাতীয় ক্রীড়া পরিষদ জিমনেসিয়ামে চারদিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে রোববার পর্যন্ত।

প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ বুধবার বাংলাদেশ ক্যারম ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস, মার্কেটিং) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও বাংলাদেশ ক্যারম ফেডারেশনের সাধারণ সম্পাদক আশরাফ আহমেদ (লিয়ন) সহ অন্যান্যরা।

এবারের এই জাতীয় প্রতিযোগিতায় প্রায় ২০০ জন নারী ও পুরুষ প্রতিযোগী অংশ নিবেন। তার মধ্যে ১০০ জন ভালো মানের খেলোয়াড়। ৫০ জন র‌্যাঙ্কিংধারী সুপার প্লেয়ার। মূলত তাদের মধ্য থেকেই চ্যাম্পিয়ন-রানার্স-আপ হবে। প্রতিযোগিতা একক, দ্বৈত ও মিশ্র দ্বৈত ইভেন্টে অনুষ্ঠিত হবে। প্রতিটি ইভেন্টের চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় স্থান অধিকারকারীরা প্রাইজমানি ও ট্রফি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে একজন সেরা খেলোয়াড় একটি ল্যাপটপ পাবেন।

সংবাদ সম্মেলনে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘আমরা দেশের প্রায় সবগুলো ফেডারেশনের সঙ্গেই কাজ করছি। যে কয়টি ফেডারেশনের সঙ্গে কাজ করা হয়নি তাদের মধ্যে ক্যারম ছিল। এবার বাংলাদেশ ক্যারম ফেডারেশনের সঙ্গেও যুক্ত হলাম আমরা। তাদের সঙ্গে এটা আমাদের প্রথম টুর্নামেন্ট। আশা করব দারুণ একটি প্রতিযোগিতা তারা আমাদের উপহার দিতে পারবে। আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ ক্যারম দলের অনেক সাফল্য আছে। আশা করছি এই টুর্নামেন্ট থেকেও জাতীয় দলের জন্য ভালো কিছু খেলোয়াড় পাওয়া যাবে। এই প্রতিযোগিতার একজন সেরা খেলোয়াড়কে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে একটি ল্যাপটপ দিয়ে উৎসাহিত করা হবে।’

আশরাফ আহমেদ (লিয়ন) বলেন, ‘ওয়ালটন গ্রুপ প্রথমবারের মতো আমাদের সঙ্গে যুক্ত হয়েছে। এটা আমাদের জন্য দারুণ ব্যাপার। তাদের ধন্যবাদ জানাই। আশা করব ভবিষ্যতেও তাদেরকে আমাদের পাশে পাব। এই প্রতিযোগিতায় র‌্যাঙ্কিংধারী ও রেগুলার ৫০ জন সুপার প্লেয়ার অংশ নিবে। মূলত এদের মধ্য থেকেই চ্যাম্পিয়ন ও রানার্স-আপ হবে। তাদের পাশাপাশি বিভিন্ন জেলায় অনুষ্ঠিত টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ প্লেয়ারও এখানে অংশ নিবে। আশা করা যায় সব মিলিয়ে ২০০ জন নারী ও পুরুষ খেলোয়াড় অংশ নিবে। তাদের মধ্যে ১০০ জন ভালো খেলোয়াড়। বাকিরা প্রতিভাবান।

আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৩টা ৩০ মিনিটে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করতে সম্মতি জ্ঞাপন করেছেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. জাফর উদ্দীন ও ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ও বাংলাদেশ ক্যারম ফেডারেশনের সভাপতি জুনাইদ আহমেদ পলক, এমপি।

১৯৯০ সালে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ ক্যারম ফেডারেশন জনপ্রিয় খেলা ক্যারমকে আন্তর্জাতিক নিয়মে সুসংগঠিত করার লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করে আসছে। নিয়মিত অনুশীলন, প্রতিযোগিতা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার পাশাপাশি দেশে ও বিদেশে বিভিন্ন টুর্নামেন্ট ও চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ অংশগ্রহণ করে আসছে।

বাংলাদেশ ক্যারম দল ২০১৪ সালে মালদ্বীপে অনুষ্ঠিত চতুর্থ ওয়ার্ল্ড কাপ ক্যারম টুর্নামেন্টে দলগত ইভেন্টে (পুরুষ) তৃতীয় হয়েছে। ২০০০ সালে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত তৃতীয় ওয়ার্ল্ড ক্যারম চ্যাম্পিয়নশিপে ১৮ দেশের মধ্যে পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ তৃতীয় হয়েছে। ২০১২ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ষষ্ঠ ওয়ার্ল্ড ক্যারম চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ১৭ দেশের মধ্যে পুরুষ দলগত ইভেন্টে তৃতীয় হয়েছে।

২০০৮ সালে মালদ্বীপে অনুষ্ঠিত প্রথম এশিয়ান ক্যারম চ্যাম্পিয়নশিপে পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ রানার্স-আপ হয়েছে। ২০১১ সালে একই দেশে অনুষ্ঠিত দ্বিতীয় আসরেও পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ রানার্স-আপ হয়েছিল। ২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত সপ্তম সার্ক চ্যাম্পিয়নশিপের মিশ্র দ্বৈত ইভেন্টে বাংলাদেশ স্বর্ণপদক জয় করে। ২০১০ সালে অনুষ্ঠিত ১৪তম সার্ক ক্যারম চ্যাম্পিয়নশিপে পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ রানার্স-আপ হয়। এ ছাড়া আরো অনেক আন্তর্জাতিক টুর্নামেন্টে সাফল্য দেখিয়েছে বাংলাদেশ ক্যারম দল।

প্রতিযোগিতার মিডিয়া পার্টনার দেশ টিভি। সহযোগিতায় রয়েছে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। অনলাইন পার্টনার রাইজিংবিডি.কম, বাংলা ট্রিবিউন ও ডেইলি বাংলাদেশ। রেডিও পার্টনার এবিসি রেডিও।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়