ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কঠোর পরিশ্রমে সফলতা পেয়েছি : রুমানা

আব্দুল্লাহ এম রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৭, ৩১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কঠোর পরিশ্রমে সফলতা পেয়েছি : রুমানা

আব্দুল্লাহ এম রুবেল: আর মাত্র কয়েক ঘন্টা। বিদায় নেবে ২০১৮ সাল।

নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত সবাই। এরই মধ্যে সর্বত্রই বিগত বছরের সাফল্য-ব্যার্থতা নিয়ে আলোচনা হচ্ছে। মেয়েদের ক্রিকেটে বছরের শেষটা একেবারেই ভালো যায়নি বাংলাদেশের। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে একেবারেই খালি হাতে ফিরেছে লাল সবুজের প্রতিনিধিরা। তবে ব্যক্তিগত পারফরম্যান্স নজর কেড়েছে বরাবরের মতোই।

ধ্রুবতারা হয়ে ছিলেন বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক রুমানা আহমেদ। বিশেষ করে টি-টোয়েন্টিতে তার পারফরম্যান্স ছিলো চোখে পড়ার মতো। তাইতো বছর শেষে মিলল পুরস্কার।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি সোমবার বর্ষসেরা ওয়ানডে এবং টি-টোয়েন্টি দল নির্বাচন করেছে। লেগ স্পিন অলরাউন্ডার রুমানা আহমেদ সুযোগ পেয়েছেন টি-টোয়েন্টি দলে। প্রথমবারের মতো বাংলাদেশের কোনো নারী ক্রিকেটার সুযোগ পেলেন আইসিসি স্কোয়াডে।

ইতিহাস গড়ায় দারুণ খুশি খুলনার এ ক্রিকেটার। রাইজিংবিডিকে রুমানা বলেছেন,‘সাফল্য পেতে হলে কঠোর পরিশ্রমের কোনো বিকল্প নেই। সেটিরই পুরস্কার এটি।’ নতুন বছরে আরও সাফল্যের দিকেই তার চোখ থাকবে বলে নিজের অনুভূতিতে জানান রুমানা।
 


এশিয়ান ক্রিকেটে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ ভারতকে হারিয়ে শিরোপা জয় করে। মালয়েশিয়ায় অনুষ্ঠিত টুর্নামেন্টে রুমানার পারফরম্যান্স ছিল অভাবনীয়। তিন ইনিংসে ৭৫ রান ও ৬ ম্যাচে ১০ উইকেট পেয়েছিলেন। আর ফাইনালের ম্যাচসেরা খুলনার কীর্তি সন্তান। প্রথমে বল হাতে ২ উইকেট ও পরে ব্যাটিংয়ে ২৩ রান করেন রুমানা।

এই সাফল্যর পরপরই মেয়েদের ক্রিকেটে আরেকটি বড় সাফল্য আসে বাংলাদেশের। সেটি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে। সেখানেও আয়ারল্যান্ডকে হারিয়ে শিরোপা জেতে বাংলাদেশ। একই সাথে মূল পর্বেও জায়গা করে নেয় লাল সবুজ নারীরা। আয়ারল্যান্ডের বিপক্ষে ওই ফাইনাল ম্যাচেও দুই উইকেট নেন তিনি। আর পুরো টুর্নামেন্টে ১০ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন এ বাংলাদেশি বোলার।

সব মিলিয়ে এ বছর ২৪ ম্যাচে ৩০ উইকেট পেয়েছেন রুমানা, চলতি বছরের দ্বিতীয় সর্বোচ্চ। নিজের পারফরম্যান্সে উচ্ছ্বসিত রুমানা বলেছেন,‘২০১৮ সাল আমার জন্য আসলেই খুব লাকি ছিলো। বেশ কিছু সাফল্য ছিলো আমার। আইসিসির সেরা একাদশে জায়গাা পাওয়া আসলেই বিশেষ কিছু। সেই জায়গা থেকেই ভালো লাগছে। আসলে কঠোর পরিশ্রমের কোন বিকল্প নেই। এই সাফল্য পেতে আমাকে সবসময় খেলাটা নিয়েই কাজ করতে হয়েছে।’

নতুন বছরকে স্বাগত জানানোর অপেক্ষায় থাকা এ ক্রিকেটার চান সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে,‘আগামী বছরের শুরুতে হয়তো আমাদের একটা পাকিস্তান সফর হতে পারে। তবে আপাতত আন্তর্জাতিক কোন শিডিউল নেই। তবে মেয়েদের প্রিমিয়ার ক্রিকেট জানুয়ারিতেই। এরপর মেয়েদের জাতীয় ক্রিকেট লীগও আছে। আপাতত সেই দু’টি টুর্নামেন্ট নিয়ে ভাবছি। তবে সবার আগে হচ্ছে, নিজের চেষ্টা, কঠোর পরিশ্রম করা।’




রাইজিংবিডি/ খুলনা /৩১ ডিসেম্বর ২০১৮/রুবেল/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়