ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কম্পিউটার, ট্যাব ও মোবাইল ফোনের মাদারবোর্ড তৈরি করবে বাংলাদেশ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ১৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কম্পিউটার, ট্যাব ও মোবাইল ফোনের মাদারবোর্ড তৈরি করবে বাংলাদেশ

সংসদ প্রতিবেদক : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, আগামী এক থেকে দুই মাসের মধ্যে বাংলাদেশ কম্পিউটার, ট্যাব ও মোবাইল ফোনের মাদারবোর্ড তৈরি করবে।

বুধবার জাতীয় সংসদে গোলাম ফারুক খন্দকার প্রিন্সের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, ১৯৯৮-৯৯ অর্থবছরের বাজেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার কম্পিউটারের ওপর থেকে শুল্ক ও ভ্যাট প্রত্যাহার করে। আজকের বাংলাদেশে কম্পিউটারের যে প্রভাব, বিস্তার এবং বিস্তৃতি ঘটেছে এর পেছনে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে এই সিদ্ধান্তটি। ২০১৫ সালের ৬ আগস্ট ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের সভায় প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, বাংলাদেশ কম্পিউটার বানাবে এবং তা বিদেশে রপ্তানি করবে। বাংলাদেশ এখন কম্পিউটার বানায় এবং রপ্তানি করে। স্যামসাংয়ের মতো কোম্পানি এখন বাংলাদেশে এসে মোবাইল ফোন সংযোজন করে।

তিনি আরো বলেন, ইতোমধ্যে কমপক্ষে ছয়টি মোবাইল কারখানা চালু হয়েছে, আরো ছয়টি মোবাইল ফোন কারখানা চালু হবে। পৃথিবীর বিখ্যাত দেশগুলো এখন বাংলাদেশকে ঠিকানা হিসেবে নিচ্ছে। এ দেশ থেকে যন্ত্রাংশ তৈরি করে তারা বিদেশে নিয়ে যাবে।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশে উৎপাদিত পণ্য আমদানি করা পণ্যের চেয়ে কমপক্ষে ২৫ শতাংশ কম দামে পাওয়া যেতে পারে। সুতরাং আমরা দামের সাশ্রয়ী জায়গাতেও গিয়েছি। শিক্ষা মন্ত্রণালয় সামান্য ভর্তুকি দিলে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় দাম কমিয়ে ছাত্রছাত্রীদের হাতে কম মূল্যে ডিজিটাল ডিভাইস পৌঁছে দিতে পারবে।

আরেক সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার বলেন, বর্তমানে দেশে ফোরজি টাওয়ারের সংখ্যা ১৫ হাজার ৫০৯টি এবং দেশের প্রায় ৬৫ শতাংশ এলাকা ফোরজি কাভারেজভূক্ত। ফোরজি সেবা প্রবর্তনের ধারাবাহিকতায় এবং উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বর্তমান সরকার নির্বাচনী ইশতেহারে ইতোমধ্যে ফাইভজি সেবা প্রবর্তনের ঘোষণা দিয়েছে। বিশ্বে এখনো কোনো দেশে বাণিজ্যিকভাবে ফাইভজি সেবা চালু হয়নি। বিশ্বে ফাইভজি সেবা চালু হলে বাংলাদেশেও এই সেবা চালু হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়