ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কর শিক্ষণের অডিও ভিজ্যুয়াল কার্যক্রম উদ্বোধন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ১৭ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কর শিক্ষণের অডিও ভিজ্যুয়াল কার্যক্রম উদ্বোধন

অর্থনৈতিক প্রতিবেদক : অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর ফলে এখন থেকে করদাতারা আধুনিক পদ্ধতিতে কর শিক্ষণে অংশ নিতে পারবেন।

শনিবার ৪টি ডকু ড্রামায় রিটার্ন দাখিলের তথ্য সংযোজন করা হয়। নাটিকার মতো এ ভিডিওগুলো দেখলে করদাতারা নিজেই তার রিটার্ন তৈরি করতে পারবেন। ভবিষ্যতে এসব ভিডিও এনবিআরের নিজস্ব ইউটিউব চ্যানেলেও আপলোড করা হবে বলেও জানায় এনবিআর।

শনিবার রাজধানীর অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী চলমান আয়কর মেলায় অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে  মেলার সমন্বয়ক ও এনবিআর (আয়কর) সদস্য জিয়া উদ্দিন মাহমুদ, কর একাডেমির মহাপরিচালক মো. বজলুর কবির ভূঁইয়া ও কর অঞ্চল-১৩’র অতিরিক্ত কর কমিশনার সুবর্ণা চৌধুরী উপস্থিত ছিলেন।

সপ্তাহব্যাপী মেলায় ছুটির দিনে ছিল উৎসবের আমেজ। চলমান আয়কর মেলার পঞ্চম দিনে সকাল থেকেই করদাতাদের উপচে পড়া ভিড়। অফির্সাস ক্লাবকে ঘিরে সকালে বেইলি রোডের আশেপাশের রাস্তাগুলোতেও যানজট সৃষ্টি হয়। তবে দুপুরের পর ভিড় বাড়তে দেখা গেছে। এছাড়া সব শ্রেণি-পেশার করদাতাদের মতোই মেলায় লক্ষ্য করা যাচ্ছে তরুণ করদাতাদেরও সরব উপস্থিতি।

অডিও ভিজ্যুয়াল পদ্ধতির উদ্বোধনী অনুষ্ঠানে মেলার সমন্বয়ক ও এনবিআর সদস্য জিয়া উদ্দিন মাহমুদ বলেন, ডিজিটাল কার্যক্রমের মাধ্যমে এনবিআর এগিয়ে চলছে। তারই অংশ হিসেবে অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর শিক্ষণ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। ভবিষ্যতে অনলাইনেই কর সংক্রান্ত সব ধরনের সেবা পাওয়া যাবে। এতে হয়রানি কমার সঙ্গে সঙ্গে বাড়বে করদাতাদের সচেতনতাও।

এনবিআরের অতিরিক্ত কর কমিশনার সুবর্ণা চৌধুরী বলেন, কার্যক্রমের অংশ হিসেবে প্রথমে চারটি ক্লিপ তৈরি করা হয়েছে। ক্লিপগুলো নাটিকার মতো হলেও এর ৮০ শতাংশ সময় গ্রাফিক্সে তথ্য নির্ভর। ফলে করদাতারা এসব ভিডিও ক্লিপস দেখলে সহজেই নতুন রিটার্ন ফরম পূরণ করতে পারবে।

সুবর্ণা জানান, শিগরই এসব ভিডিও ইউডিউবে আপলোড করা হবে। তবে এখন পর্যন্ত এনবিআরের অফিসিয়াল কোন ইউটিউব চ্যানেল না থাকায় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

ভবিষ্যতে ই-টিআইএন নিবন্ধন, অনলাইনে কর দেওয়া (ই-পেমেন্ট) ও অনলাইনে রিটার্ন ফরম পূরণ (ই-ফাইলিং) অডিও ভিজ্যুয়াল পদ্ধতিতে কর সংক্রান্ত সব ধরনের সেবা দেওয়া হবে। প্রতিদিনের মতো আজও অনুষ্ঠিত হয়েছে কর শিক্ষণ ফোরাম। এতে নটরডেম কলেজের ৪০ শিক্ষার্থী অংশ নেন। পরে প্রতিযোগিতায় বিজয়ী ১০ জনের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ নভেম্বর ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়