ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘করপোরেট কর হার কমালে রাজস্ব কমে না’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৪, ৯ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘করপোরেট কর হার কমালে রাজস্ব কমে না’

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেছেন, করপোরেট কর হার কমলে রাজস্ব কমে না।

শনিবার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই ভবনে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের ওপর এফবিসিসিআইয়ের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া শীর্ষক সংবাদ সম্মলনে তিনি এ কথা বলেন।

শফিউল ইসলাম বলেন, করপোরেট কর হার কমলে মুনাফার অংশ ব্যবসায়ী বিনিয়োগের মাধ্যমে অথবা লভ্যাংশ বিতরণ এর মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে আপেক্ষিকভাবে বেশি অবদান রাখবে।

তিন বলেন, শিল্পায়ন ও বিনিয়োগ আকর্ষণের পাশাপাশি কর প্রদানে স্বচ্ছতা আনা এবং সরকারের রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে করপোরেট কর হার ২ দশমিক ৫ শতাংশ হ্রাস করার জন্য আমরা প্রস্তাব করেছিলাম। প্রস্তাবিত বাজেটে পাবলিক ট্রেডেড ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে করপোরেট করের হার ৪০ শতাংশ থেকে কমিয়ে ৩৭ দশমিক ৫ শতাংশ করা হয়েছে এবং নন- পাবলিকলি ট্রেডেড ব্যাংক বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে করপোরেট কর ৪২ দশমিক ৫ শতাংশ থেকে ৪০ শতাংশ করা হয়েছে।

ব্যাংকিং সেক্টরে করপোরেট কর কমানোর কমানোর কারণে সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে সহায়ক হবে বলে আমরা আশা করি। এখানে উল্লেখযোগ্য যে, মাননীয় প্রধানমন্ত্রী ব্যাংকের সুদ হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ব্যাপারে বদ্ধপরিকর।

তিনি আরো বলেন, অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংক তদারকি প্রতিষ্ঠান হিসেবে অবশ্যই এ ব্যাপারে কার্যকর ও বাস্তবভিত্তিক পদক্ষেপ গ্রহণ করবে। আমরা এটার সুফল দেখার প্রত্যাশা করছি। কর্মসংস্থান ও বিনিয়োগের স্বার্থে আমরা অন্যান্য উৎপাদনশীল খাতে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট কর হার ২ দশমিক ৫ শতাংশ কমানোর জন্য পুনরায় দাবি করছি।

এ সময় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনয়র সহ সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ সভাপতি মুনতাকিম আশরাফ, পরিচালক শমী কাইসার প্রমুখ।

অ্যাপসভিত্তিক পরিবহনে রাইড শেয়ারিং সেবার (উবার, পাঠাও ইত্যাদি) ওপর ৫ শতাংশ মূসক আরোপ করা হয়েছে। দ্রুত যাতায়াতের জন্য এ ধরনের সেবার জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। গণপরিবহন, বিশেষ করে এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল প্রভৃতি মেগা প্রকল্পসমূহ বাস্তবায়নের পূর্ব পর্যন্ত রাইড শেয়ারিং সেবাকে মূসকের আওতামুক্ত রাখার প্রস্তাব করেন তিনি।

এছাড়া আমদানি পর্যায়ে অগ্রিম মূসক ও ব্যবসায়ী পর্যায়ে মূসক ৪ শতাংশের স্থলে ৫ শতাংশ করা হয়েছে। এ হার আগের মতো ৪ শতাংশে বহাল রাখাসহ তৈরি পোশাক শিল্পে উৎপাদন সংশ্লিষ্ট পণ্য সরবরাহের সঙ্গে সংযুক্ত খাতে ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।  শতভাগ রপ্তানিকারক প্রতিষ্ঠান হিসাবে তৈরি পোশাক শিল্পের উৎপাদন সংশ্লিষ্ট পণ্য সরবরাহের ক্ষেত্রে ভ্যাট অব্যাহতি চালু আছে, কিন্তু অন্যান্য খরচের ক্ষেত্রে যেমন ল্যাবরেটরি টেস্টিং চার্জ, গাড়ি বা যন্ত্রাংশ মেরামত, পেশাগত ব্যয়, স্টেশনারি ব্যয়, মালামাল লোডিং-আনলোডিং ও শ্রমিকদের যাতায়াত ব্যবহৃত পরিবহন ব্যয়, ক্লিনিং অ্যান্ড সেনিটেশন, প্রভৃতি ব্যয়সমূহে মূসক অন্তর্ভূক্ত থাকায় পণ্য রপ্তানি ব্যয় প্রচুর পরিমাণ বৃদ্ধি পায়। এ শিল্পকে বাঁচিয়ে রাখার তাগিদে বর্ণিত খাতসমূহে মূসক প্রত্যাহার এবং রিটার্ন দাখিল করা থেকে অব্যাহতিরও প্রস্তাব করেন এফবিসিসিআই সভাপতি।

এর পাশাপাশি বাজেটে করমুক্ত আয়ের সীমা ২ লাখ ৫০ হাজার টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে। মূল্যস্ফীতি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, জনগণের ক্রয়ক্ষমতা বৃদ্ধি ইত্যাদি বিবেচনায় নিয়ে আজকের বাজারে এ সীমা ৫ লাখ টাকায় উন্নীত করা প্রয়োজন। কিন্তু আমরা ৩ লাখ টাকা পর্যন্ত বর্ধিত করার পুনর্বিবেচনার জন্য দাবি জানাই।

একটি রাজনৈতিক দলের প্রধান জেলে, সামনে জাতীয় নির্বাচন ঈদের পর নির্বাচনকে ঘিরে রাজনৈতিক অস্থিরতা আশঙ্কা করছেন কিনা? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমরা ২০১৩-১৪ সনে অস্বাভাবিক রাজনৈতিক পরিবেশ দেখেছি, যা আমাদের ব্যবসাকে ক্ষতিগ্রস্ত করেছে। আমরা সে রকম পরিবেশ আবার চাই না। বিরোধী দলও বুঝতে পেরেছে, তারা আর জ্বালাও-পোড়াও কর্মসূচি দেয় না।  রাজনীতিবিদেরা জনকল্যাণের জন্য রাজনীতি করবে, আমরা তাদের কাছ থেকে ভালো ব্যবসায়িক পরিবেশ চাই। আমরা ব্যবসা করি, রাজনীতি করি না।  প্রাক্তন প্রধানমন্ত্রী (খালেদা জিয়া) জেলে এটা বিচারিক বিষয়, আইনগতভাবে সেটা সমাধান হবে।  আইনগত বিষয় আমরা নিয়ে মন্তব্য করব না।






রাইজিংবিডি/ঢাকা/৯ জুন ২০১৮/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়