ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করমজল থেকে কুমিরের ১৭টি মৃত বাচ্চা উদ্ধার

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৭, ৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করমজল থেকে কুমিরের ১৭টি মৃত বাচ্চা উদ্ধার

করমজলে কুমিরের বাচ্চা

বাগেরহাট প্রতিনিধি : পূর্ব সুন্দরবনের করমজলে বন্য প্রাণী প্রজনন কেন্দ্র থেকে ১৭টি কুমিরের মৃত বাচ্চা উদ্ধার করেছে বন বিভাগ।

এই প্রজনন কেন্দ্র থেকে ৪৩টি কুমিরের বাচ্চা চুরির ঘটনার রেশ না কাটতেই মৃত বাচ্চা উদ্ধারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বন বিশেষজ্ঞরা। এদিকে ওই প্যানের নিরাপত্তার জন্য নেট ও সিসি ক্যামেরা বসানো হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম বলেন, রোববার দুপুরে করমজলের প্রজনন কেন্দ্রের কুমির প্যানের পাশে তল্লাশি চালানো হয়। সেখান থেকে ১৭টি কুমিরের মৃত বাচ্চা উদ্ধার করা হয়। মৃত বাচ্চার গায়ে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, বন্য প্রাণীর আক্রমণে শনিবার রাতে বাচ্চাগুলোর মৃত্যু হতে পারে।

তিনি আরো বলেন, কী কারণে কুমিরের বাচ্চাগুলো মারা গেছে তা জানতে দুটি মৃত বাচ্চা ঢাকায় পাঠানো হয়েছে। এ ছাড়া আরো দুটি মৃত বাচ্চা খুলনা বন্য প্রাণী সংরক্ষণ কেন্দ্রে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।ওই প্যানটির নিরাপত্তায় নেট ও সিসি ক্যামেরা বসানো হয়েছে।

গত ২৯ জানুয়ারি করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্র থেকে কুমিরের ৪৩টি বাচ্চা চুরি হয়। বিষয়টি জানার পর ১ ফেব্রুয়ারি বনকর্মী মাহাবুব হোসেনসহ দুজনকে সাময়িক বরখাস্ত করা হয়। এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করেছে বন বিভাগ।



রাইজিংবিডি/বাগেরহাট/৬ ফেব্রুয়ারি ২০১৭/আলী আকবর টুটুল/উজ্জল/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়