ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘কলেজের অবকাঠামো বিবেচনা করে ছাত্র ভর্তি করতে হবে’

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ২১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘কলেজের অবকাঠামো বিবেচনা করে ছাত্র ভর্তি করতে হবে’

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কলেজগুলোতে অবকাঠামো, শিক্ষক সংখ্যা বিবেচনা করে ছাত্র ভর্তি করতে হবে। অবকাঠামো ও শিক্ষক অনুপাতে বেশি ছাত্র ভর্তি করলে শিক্ষার মান নিশ্চিত করা সম্ভব হবে না। এ বিষয়ে কলেজ অধ্যক্ষদের সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, শিক্ষার বিভিন্ন স্তরে মান উন্নয়নের জন্য সরকার অনেকগুলো প্রকল্প গ্রহণ করেছে। কলেজ শিক্ষার মান, শিখন ও শিক্ষণ ব্যবস্থার উন্নয়ন এবং পরিচালনা মান উন্নয়নের জন্য ‘কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্প’ গ্রহণ করা হয়েছে।

রোববার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্প (সিইডিপি)-এর আওতায় আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

কলেজ শিক্ষাকে আরো উন্নত মানে ও পর্যায়ে নিয়ে আসাই এ প্রকল্পের মূল লক্ষ্য উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এ প্রকল্পের আওতায় ৭০০ অধ্যক্ষকে ইউনিভার্সিটি অব নটিংহাম মালয়েশিয়া থেকে এমএ ইন এডুকেশনাল লিডারশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট শীর্ষক প্রশিক্ষণ দেওয়া হবে। ৩০০ শিক্ষককে একই বিশ্ববিদ্যালয় থেকে এমএ ইন এডুকেশন দেওয়া হবে। দেশে ৫০০ শিক্ষককে ফিউচার লিডারশিপ প্রোগ্রামে প্রশিক্ষণ দেওয়া হবে। আরো ৭ হাজার কলেজ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ উল হক, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এ মান্নান, বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশন অফিসার ড. মো. মোখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের শিক্ষক ড. নাজমা শাহীন এবং সিইডিপি প্রকল্প পরিচালক এ কে এম মুখলেছুর রহমান। সরকারি ও বেসরকারি কলেজের অধ্যক্ষরা কর্মশালায় অংশ নেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৮/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়