ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পারমাণবিক বিস্ফোরণ থেকে বাঁচার উপায়

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৯, ৯ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পারমাণবিক বিস্ফোরণ থেকে বাঁচার উপায়

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান: আপনার কাছাকাছি কোনো পারমাণবিক বোমা বিস্ফোরিত হলে প্রথম যে জিনিসটি দেখতে পাবেন তা হলো, একটি উজ্জ্বল আলোকচ্ছটা,  যেটি প্রথম দেখায় আপনার কাছে উজ্জ্বল সূর্যালোকই মনে হতে পারে।

তখন হঠাৎ করেই দুচোখে অন্ধকার দেখতে শুরু করবেন এবং এরপর আপনি দিগন্তজুড়ে তাকালে একটি কমলা অগ্নিকাণ্ড দেখতে পাবেন। অগ্নিকুণ্ডের কালো ধোঁয়া দ্রুত চারদিকে ছেয়ে যাবে। তবে এই ধোঁয়া ধীরে ধীরে নিজ থেকেই সরে যাবে। বিস্ফোরণের শব্দে আপনি হতভম্ব হয়ে যেতে পারেন। এর প্রভাবে সর্বপ্রথম আপনার পায়ে ঠকঠক করে কাঁপন শুরু হবে।

আপনাকে অভিনন্দন। এই কাল্পনিক দৃশ্যকল্পে আপনি ১০ কিলোটন (২০ মিলিয়ন পাউন্ড) টিএনটি ক্ষমতাসম্পন্ন পারমাণবিক বিস্ফোরণে বেঁচে গেছেন। যা জাপানে ১৯৪৫ সালে বিস্ফোরিত পারমাণবিক বোমার চেয়ে ৪৪ শতাংশ বেশি শক্তিশালী।

এই দৃশ্যকল্প আপনার কাছে অপ্রচলিত কিংবা অনেক দূরের ভবিষ্যতের কিছু মনে হতে পারে। কিন্তু ইতিমধ্যেই বিশ্বে ১৪,৯০০টি পারমাণবিক অস্ত্র বিদ্যমান রয়েছে এবং আপনার দৃষ্টির নাগালে হঠাৎ এমন একটি পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটলে, এরকম ভাগ্যের জন্য কেউ আপনাকে দোষ দিতে পারবে না।

তবে যুক্তরাষ্ট্রের লরেন্স লিভারমোর ন্যাশনাল ল্যাবরেটরির স্বাস্থ্য পদার্থবিজ্ঞানী ও বিকিরণ বিশেষজ্ঞ ব্রুক বডেমিয়ারের মতে, এরকম পরিস্থিতে একটি জিনিস আপনি কোনোভাবেই করতে যাবেন না। তা হলো, এ সময় কখনোই আপনি গাড়ির ভিতরে থাকবেন না বা গাড়ি ড্রাইভ করার চেষ্টা করবেন না। গাড়ির গ্লাস বা ধাতব বডি আপনাকে রক্ষা করবে- এমনটা ভুলেও ভাববেন না।

ব্রুক বডেমিয়ারের মতে, পারমাণবিক বিস্ফোরণের পরে ড্রাইভিং থেকে বিরত থাকাটাই বুদ্ধিমানের কাজ। কারণ এসময় পুরো রাস্তা বিস্ফোরণজনিত ধ্বংসাবশেষ দ্বারা পূর্ণ থাকতে পারে। কিন্তু বডেমিয়ার আরো একটি বড় কারণে এ সময় গাড়ি থেকে দূরে থাকতে বলেছেন। কারণটি হলো, পারমাণবিক বিস্ফোরণের ফলে সৃষ্ট ভয়ঙ্কর ‘ফল আউট।’

‘ফল আউট’ হলো পারমাণবিক বিস্ফোরণের ফলে বিভাজক পণ্য বা রেডিও আইসোটোপের একটি জটিল মিশ্রণ, যা পরমাণু বিভাজন দ্বারা তৈরি। এ ধরনের  বিভাজক পণ্য দ্রুত ক্ষয়প্রাপ্ত হয় এবং গামা বিকিরণ নির্গত করে। খুব অল্প সময়ের মধ্যেই এই বিকিরণ শরীরের কোষগুলোকে এবং সুস্থ থাকার ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে। একে বলা হয় তীব্র বিকিরণজনিত অসুস্থতা।

বডেমিয়ার বলেন, এটি ইমিউন সিস্টেম এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতাকেও প্রভাবিত করে। তিনি বলেন, ১০ কিলোটন বিস্ফোরণ থেকে সৃষ্ট অগ্নিকুণ্ড খুবই উত্তপ্ত, এটি আসলে ঘণ্টায় ১০০ মাইলেরও বেশি বেগে বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়ে। এই অগ্নিকুণ্ডের সঙ্গে ময়লা ও ধ্বংসাবশেষ মিশ্রিত হয়ে যায়।

বিস্ফোরণ এলাকায় বালি, ময়লা, সিমেন্ট, ধাতু এবং অন্য যেকোনো কিছুকে গামা বিকিরণ তৎক্ষণাৎ পাঁচ মাইলের বেশি বেগে বাতাসে উড়িয়ে দেয়। আর এ কারণেই পারমাণবিক বিস্ফোরণের সময় গাড়িতে আশ্রয় নেয়াটা আপনার জন্য ভয়ঙ্কর হতে পারে।

বডেমিয়ার বলেন, আধুনিক যানবাহনগুলো কাচ এবং খুব হালকা ধাতু দিয়ে তৈরি এবং এগুলোতে প্রায় কোনো ধরনের সুরক্ষা ব্যবস্থা নেই বললেই চলে। আর এই ‘ফল আউট’গুলোকে বাতাস অনেক উচ্চতায় বয়ে নিয়ে যায়। এগুলো প্রায় প্রতি ঘন্টায় ১০০ মাইল বেগে ধাবিত হয় এবং প্রায়ই দিক পরিবর্তন করে। তাই গাড়িতে থাকলে আপনি বুঝতেই পারবেন না এটি কখন আপনার দিকে ধেয়ে আসছে।

বডেমিয়ার বলেন, তাই পারমাণবিক দুর্ঘটনার পর গাড়িতে না থেকে যত দ্রুত সম্ভব শক্ত কোনো কাঠামোর ভিতর প্রবেশ করতে হবে এবং সেখানেই থাকতে হবে।



তিনি বলেন, এ সময় বিল্ডিংয়ের ভিতরে ঢুকে পড়ুন এবং বিল্ডিং এর মাঝখানে অবস্থান করুন। আর যদি একদম গ্রাউন্ড ফ্লোরে যাওয়া সম্ভব হয় তবে সেটিই হবে সবচেয়ে উত্তম। বিল্ডিংয়ের ভেতর ১২ থেকে ২৪ ঘণ্টা সময় অবস্থান করুন।

এই অপেক্ষা করতে বলার কারণ হলো, পারমাণবিক বিস্ফোরণে গামা এবং অন্যান্য বিকিরণের মাত্রা দ্রুততর সময়ে ছড়িয়ে পড়লেও ধীরে ধীরে গরম রেডিও আইসোটপগুলো ক্ষয়প্রাপ্ত হয়ে স্থিতিশীল পরমাণুতে পরিণত হয়। ফলে বিপদ কমতে থাকে।

অবশেষে যখন বের হতে পারবেন তখন আপনার নাগালের মধ্যে থাকা যেকোনো একটি যোগাযোগ সরঞ্জাম ব্যবহার করার চেষ্টা করুন। বডেমিয়ারের মতে, এক্ষেত্রে রেডিও হতে পারে সবচেয়ে ভালো মাধ্যম, যার মাধ্যমে আপনি জরুরি সেবা সরবরাহকারীদের সম্প্রচারিত নির্দেশাবলী অনুসরণ করতে পারবেন এবং কোনো নিরাপদ স্থান শনাক্ত করে নিরাপদ থাকতে পারবেন।

তবে গাড়ি থেকে দূরে থাকার বিষয়টি ব্যতিক্রম হবে তখনই যদি গাড়ি ভবনের ভেতরে থাকে। সেক্ষেত্রে গাড়িতে অবস্থান করতে পারেন। পরমাণবিক বোমা বিস্ফোরণের পর সবাই যদি এই নির্দেশাবলী অনুসরণ করে তাহলে হাজার হাজার মানুষের জীবন বাঁচতে পারে।





রাইজিংবিডি/ঢাকা/৯ জুন ২০১৭/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়