ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

পদ্মা সেতুতে স্প্যান বসছে না আজ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৩, ২১ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পদ্মা সেতুতে স্প্যান বসছে না আজ

সচিবালয় প্রতিবেদক : পদ্মা সেতুতে নবম স্প্যান বসানোর কথা ছিল আজ বৃহস্পতিবার। কিন্তু কারিগরি ত্রুটির কারণে শরীয়তপুরের জাজিরা প্রান্তে স্প্যানটি বসানো হচ্ছে না।

সেতু বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কিছু কারিগরি ত্রুটির কারণে পদ্মা বহুমুখী সেতুর স্প্যান আজ বসানো সম্ভব হচ্ছে না। আগামীকাল শুক্রবার সকালে স্প্যানটি বসানো হবে। সেতুর জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর এটি বসানো হলে দেশের সবচয়ে বড় এই সেতুর ১ হাজার ২০০ মিটার দৃশ্যমান হবে।

তিনি আরো বলেন, শুক্রবার সকালে জাজিরা প্রান্তে স্প্যানটি বসানো সম্পন্ন হবে। এপ্রিলের মধ্যে বসানো হবে আরো একটি স্প্যান। ইতোমধ্যে সেতুর প্রায় ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি বছরের মধ্যে সবকটি স্প্যান বসবে বলে আশা করছি।

বুধবার সকাল ৮টা ৫৫ মিনিটে মুন্সীগঞ্জের কুমারভোগে বিশেষায়িত জেডি থেকে স্প্যানটি নিয়ে শক্তিশালী ভাসমান ক্রেন জাজিরার উদ্দেশে রওনা দেয়। বৃহস্পতিবার সকালেই স্প্যানটি পিলারের ওপর বসানোর কথা ছিল।

এর আগে ২০ ফেব্রুয়ারি দুপুর পৌনে ১টায় বসানো হয় সপ্তম স্প্যান। ২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর সেতুর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয়, ১০ মার্চ তৃতীয়, ১৩ এপ্রিল চতুর্থ, ২৯ জুন পঞ্চম স্প্যান বসানো হয়।

এছাড়া, গত বছর ৪ ও ৫ নম্বর পিলারের ওপর সাময়িকভাবে একটি স্প্যান রাখা হয়। এটি তৈরি করা হয়েছিল ৬ ও ৭ নম্বর পিলারের ওপর বসানোর জন্য। নকশা জটিলতায় সেটি আর বসানো হয়নি।

প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এরই মধ্যে ২১টি পিলার দৃশমান হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৯/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়