ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কার্বন ডাই অক্সাইডকে কয়লায় রূপান্তর!

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৫, ২ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কার্বন ডাই অক্সাইডকে কয়লায় রূপান্তর!

প্রতীকী ছবি

আহমেদ শরীফ : প্রথমবারের মতো বিজ্ঞানীরা বাতাসে থাকা কার্বন ডাই অক্সাইডকে কয়লায় রূপান্তর করেছেন। এতে করে স্থায়ীভাবে পরিবেশে স্বাস্থ্যকর বাতাস পাওয়ার একটা সম্ভাবনা তৈরি হলো।

অস্ট্রেলিয়ার আরএমআইটি ইউনিভার্সিটির গবেষক দল নতুন এই কৌশল উদ্ভাবন করেছেন। এর ফলে আমাদের বায়ুমন্ডল থেকে স্থায়ীভাবে ক্ষতিকর গ্রিনহাউস গ্যাস দূর করা সম্ভব হবে বলেই আশা করছেন তারা। বর্তমানে যে প্রযুক্তি আছে, তাতে বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড সংগ্রহ করে সেটি তরল করে ভূ গর্ভে পাঠিয়ে দেয়া হয়। তবে এই প্রক্রিয়া প্রকৌশলগত কারণে বেশ কষ্টসাধ্য। এছাড়া যে জায়গায় এই তরল কার্বন ডাই অক্সাইড ভূ গর্ভে পাঠানো হবে, তার পার্শ্ববর্তী পরিবেশ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।

আরএমআইটি ইউনিভার্সিটির গবেষক টরবেন ডেনেকে বলেছেন, কার্বন ডাই অক্সাইডকে কঠিন আকার দেয়া একটি টেকসই পদক্ষেপ হবে। আর গবেষণার প্রধান গবেষক ডোরনা এসরাফিলজাদে বলেছেন, যুগান্তকারী এক উদ্যোগ নিয়েছেন তারা। কার্বন ডাই অক্সাইডকে কঠিন করার এই প্রক্রিয়ায় ইলেকট্রোলাইট সহ একটি পাত্রে কার্বন ডাই অক্সাইডকে একটি তরল ধাতুর সঙ্গে মেশানো হয়। এরপর তাতে বিদ্যুতের চার্জ দেয়া হয়। এর ফলে ধীরে ধীরে কার্বন ডাই অক্সাইড কঠিন কার্বনে পরিণত হয়। এরপর সেই কঠিন কার্বন সরিয়ে নেয়া যায় সহজেই।

গবেষক এসরাফিলজাদে বলেন, এ প্রক্রিয়ার একটি সুফল হিসেবে উৎপন্ন কার্বন ইলেকট্রোড হিসেবেও ব্যবহার করা যাবে। ভবিষ্যতে যানবাহনে এই ইলেকট্রোড ব্যবহৃত হতে পারে, এছাড়া বাই প্রডাক্ট হিসেবে উৎপন্ন সিনথেটিক জ্বালানী শিল্প কারখানায় ব্যবহার করা যেতে পারে বলেও আশাবাদ জানান তিনি।

তথ্যসূত্র: ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/২ মার্চ ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়