ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘কিছু ভালো সংবাদ কিছু দুঃসংবাদ’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ১৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘কিছু ভালো সংবাদ কিছু দুঃসংবাদ’

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আমাদের জন্য কিছু ভালো সংবাদ কিছু দুঃসংবাদ আছে বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিজিএমইএ সভাপতি রুবানা হক।

তিনি বলেন, ‘আমাদের জন্য কিছু ভালো সংবাদ ও কিছু দুঃসংবাদ আছে। পোশাক রপ্তানিতে এক শতাংশ হারে ইনসেনটিভ ঘোষণা করা হয়েছে। আমরা শতকরা পাঁচ চেয়েছিলাম। পাঁচ হলে হয় ১৪ হাজার কোটি টাকা। সে যায়গায় এখন হচ্ছে দুই হাজার ৮২৫ কোটি টাকা।

পোশাক খাত ক্রান্তিকালে রয়েছে। গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ গত বছর ১৫ হাজার কোটি টাকা পেয়েছি। এই খাত এমন এক চ্যালেঞ্জের যে, এই ইনসেনটিভ যৎসামান্য মনে করি। অন্ততপক্ষে তিন শতাংশ দিলে সেটি আমাদের জন্য লাভ হতো। আমাদের জন্য এটি ছোট ফিগার হয়েছে।

তারপরও আমাদের জন্য ভালো সংবাদ হলো, কতগুলো জায়গায় ভ্যাট দেয়া যেমন- ওয়াসা, পানি, বিদ্যুৎ ক্ষেত্রে আমাদের শতভাগ ছাড় দেয়া হয়েছে। আর এ জন্য আমরা অত্যন্ত কৃতজ্ঞ।’

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের ৪৮তম ও বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম প্রস্তাবিত বাজেটে পেশ করার পরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা বলেন বিজিএমইএ সভাপতি।

তিনি বলেন, ‘সামাজিক সুরক্ষার জন্য বরাদ্দ দেয়া হয়েছে বাজেটে; আমরা আমাদের শ্রমিকদের জন্য আলাদা বরাদ্দ চেয়েছিলাম। তাদেরকে যেন সামাজিক সুরক্ষা খাতের অধীনে আনা হয়; যে খাতগুলো লেখা, সেখানে পোশাক শ্রমিকদের কথা নেই। যেহেতু ৭৪ হাজার ৩ সাত কোটি টাকা, এর আওতায় আমি বিনীতভাবে আবেদন করি অর্থমন্ত্রীর কাছে যেন তাদের এ সুরক্ষা খাতে নিয়ে আসা হয়।

তবে সার্বিকভাবে বাজেটকে 'জনকল্যাণমুখী বাজেট' হিসেবে উল্লেখ করে বিজিএমইএ সভাপতি আরো বলেন, ‘বাজেট এবার ভালো হয়েছে, এই বাজেট জনকল্যাণমুখী।’



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়