ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কুর্দি নেতা বারজানির পদত্যাগ

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৩, ৩০ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুর্দি নেতা বারজানির পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের প্রধান মাসুদ বারজানি পদত্যাগ করেছেন। কুর্দিস্তানের স্বাধীনতার উদ্যোগ নিয়ে বাগদাদের সঙ্গে বিদ্যমান অচলাবস্থার মধ্যে তিনি পদত্যাগ করলেন।

রোববার বারজানি পদত্যাগ করেন। ওই অঞ্চলের পার্লামেন্ট পদত্যাগের অনুমোদন দিয়েছে। মাসুদ বারজানি এক চিঠিতে জানান, তার ক্ষমতার মেয়াদ আর বাড়াতে চান না তিনি। আগামী চার দিনের মধ্যে তার ক্ষমতার মেয়াদ শেষ হবে।  

প্রসঙ্গত, গত ১৬ অক্টোবর ইরাকি সৈন্যদের হাতে তেলসমৃদ্ধ শহর কিরকুকে কুর্দিরা পরাজিত হয়। ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের কুর্দিরা বাগদাদের নিষেধাজ্ঞা সত্ত্বেও গত ২৫ সেপ্টেম্বর স্বাধীনতা প্রশ্নে গণভোট আয়োজন করে। গণভোটে কিরকুকের কুর্দিরাও অংশ নিয়েছিল।

কুর্দিস্তানের স্বাধীনতার পক্ষে বিপুল ভোট পড়ার পর থেকেই বাগদাদের সরকারের সঙ্গে তাদের সংঘাত দানা বাঁধতে শুরু করে। ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এ গণভোটকে অসাংবিধানিক বলে আখ্যা দেন।

স্বাধীনতার পক্ষে বিপুল ভোট পড়ার পরও ৭১ বছর বয়সি এই নেতার পদত্যাগে অনেক কুর্দি উদ্বিগ্ন হয়ে পড়েছে।

মাসুদ বারজানি ১৯৪৬ সালের আগস্টে জন্মগ্রহণ করেন। তিনি কুর্দিস্তান ডেমোক্র্যাটিক পার্টির (কেডিপি) প্রতিষ্ঠাতা মোস্তাফা বারজানির ছেলে। ১৯৭৯ সালে তারা বাবার মৃত্যুর পর তিনি কেডিপির দায়িত্ব নেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ অক্টোবর ২০১৭/ইভা/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়