ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কুষ্টিয়ায় বাড়ছে মালটা চাষ

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৭, ২১ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুষ্টিয়ায় বাড়ছে মালটা চাষ

কাঞ্চন কুমার, কুষ্টিয়া  : কুষ্টিয়াতে মালটার চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কেউ শখের বসে, আবার কেউ বাণিজ্যিকভাবে মালটা চাষ করছেন। জেলার মিরপুর উপজেলায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে মালটা চাষ।

 

মিরপুর উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, মিরপুর উপজেলার প্রথম মালটা চাষি হলেন শিমুলীয়া গ্রামের আবুল হাসেম। তার পরে ধুবাইল ইউনিয়নের সিংপুর গ্রামের আমিনুল ইসলাম। এদের দেখাদেখি কৃষ্ণপুর গ্রামের জেসমিন আক্তারসহ পার্শ্ববর্তী বেশ কিছু এলাকায় মালটার চাষ শুরু হয়।বর্তমানে উপজেলা কৃষি অফিস থেকে বেশ কয়েকটি বাগানে মালটার চারা দেওয়া হয়েছে।

 

মালটা চাষি আবুল হাসেম আলী বলেন, আমি প্রথমে শখের বসে আমার বাড়ির আঙ্গিনায় একটা গাছের চারা লাগাই। সেখানে দুই বছর পরে মালটা ধরে। সেগুলো খেতে বেশ সুস্বাদু এবং দেখতেও বেশ ভালো হয়। তাই আমি ২০১৪ সালে মিরপুর উপজেলা কৃষি অফিসের পরামর্শক্রমে বাণিজ্যিক ভিত্তিতে মালটা চাষ শুরু করেছি।

 

তিনি আরো বলেন, দুই বছর আগে আমি ৫০টি মালটা গাছের চারা নিয়ে এ চাষ শুরু করি। গাছগুলো বেশ ভালো হয়েছে। এবারই আমার এ গাছগুলোতে ফল ধরেছে। এক একটি গাছে গড়ে প্রায় ৫৫-৬০টি করে মালটা ধরেছে। ইতিমধ্যে একশত টাকা করে হালি বিক্রি শুরু করেছি। এতে করে বেশ লাভ হচ্ছে।

 

 

চাষি আমিনুল ইসলাম বলেন, অন্য ফসলের তুলনায় মালটাই লাভ বেশি। এতে তুলনামূলকভাবে খরচ কম। আর এটা নতুন চাষ হচ্ছে আমাদের অঞ্চলে তাই এটা চাষ করছি। বর্তমানে আমার বাগানে ২০০টি মালটা গাছ লাগানো রয়েছে। যাতে এ বছর ফল ধরেছে। আশা করছি ভালো লাভ হবে।

 

এ ব্যাপারে মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দ্বিতীয় শস্য বহুমুখীকরণ প্রকল্পের আওতায় মিরপুর উপজেলাতে মালটার চাষ শুরু করা হয়।

 

তিনি আরো জানান, বর্তমানে বেশ কিছু এলাকাতে মালটা চাষ করা হয়েছে। সেই সঙ্গে দিন দিন মালটা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। তাছাড়া এ অঞ্চলের মাটি এ মালটা চাষের জন্য বেশ উপযোগী।

 

 

 

রাইজিংবিডি/কুষ্টিয়া/২১ অক্টোবর ২০১৬/কাঞ্চন কুমার/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়